আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কে হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী? কী বলছেন ব্রিটিশ বেটাররা?

October 21, 2022 | < 1 min read

বৃহস্পতিবার ব্রিটেনের প্রধানমন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছেন কনজারভেটিভ পার্টির নেত্রী এলিজাবেথ ট্রাস। স্বভাবতই প্রশ্ন উঠেছে, তাঁর উত্তরসূরি হবেন কে? এই নিয়েই বিলেতে জমজমাট বেটারদের বাজার। কাদের দিকে বাজির দর বেশি, করে বা আছেন দাবিদার হিসেবে, জানা গেছে ল্যাডব্রোকস নাম একটি ওয়েবসাইটে।

ল্যাডব্রোকসে বলা হচ্ছে, লিজ ট্রাসের পর ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকই কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার অন্যতম দাবিদার। প্রসঙ্গত কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হলে প্রধানমন্ত্রী হওয়া মোটামুটি নিশ্চিত তাঁর। তবে পদপ্রার্থী হতে গেলে ন্যূনতম ১০০ জন সাংসদের সমর্থনও প্রয়োজন। ল্যাডব্রোকস বলছে সুনকের পক্ষে বাজির দর ৮/১৩।

দৌড়ে আছেন ২য় স্থানে আছেন House of Commons-এর প্রাক্তন নেতা এবং Lord President of the Council পেনি মোর্ডন্ট। তাঁর পক্ষে বাজির দর ৭/২।

এই দৌড়ে আছেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর পক্ষে বাজির দর ৪/১

দৌড়ে আছেন বর্তমান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী বেন ওয়ালেস। তাঁর পক্ষে বাজির দর ১৬/১

বিদ্রোহী সাংসদ কেমি বাদেনোচও এই দৌড়ে আছেন। তাঁর পক্ষে বাজির দর ৩৩/১

এছাড়াও এই দৌড়ে আছেন বর্তমান বিচারপতি এবং লর্ড চ্যান্সেলর ব্র্যান্ডন লুইস। তাঁর পক্ষে বাজির দর ৫০/১

৩১ অক্টোবরের আর্থিক বিবৃতির আগেই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করে দেওয়া হবে, জানিয়েছেন কনজারভেটিভ পার্টির নিয়মনীতি নির্ণায়ক কমিটির চেয়ারম্যান গ্রাহাম ব্র্যাডি। এদিকে লেবার পার্টি অনেকদিন ধরেই দাবি করছে, ফের সাধারণ নির্বাচনের আয়োজন করা হোক। তবে শাসকদল যদি সরকার না গড়তে না পারে, তখনই তা সম্ভব, কিন্তু কিন্তু তেমন পরিস্থিতি তেমন নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#britain, #Boris Johnson, #Liz Truss, #new pm, #britain poliics

আরো দেখুন