রাজ্য বিভাগে ফিরে যান

ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে বড় আপডেট দিল আবহাওয়া দপ্তর, এক নজরে জেনে নিন

October 22, 2022 | 2 min read

২৫ অক্টোবর কালীপুজোর পরদিন অর্থাৎ মঙ্গলবার সকাল নাগাদ এই ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ বাংলাদেশের উপকূলীয় এলাকা পার করবে।

বঙ্গোপসাগরের দক্ষীণ-পূর্ব দিকে ইতমধ্যেই সে গভীর নিম্নচাপের রূপ নিয়েছে। যত সময় গড়াবে তত শক্তি সঞ্চয় করতে থাকবে সে। তবে শক্তি বৃদ্ধি করে তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনের সম্ভাবনা আপাতত নেই। কেবল সাইক্লোনিক স্টর্ম হিসেবেই সিত্রাং ভূখণ্ড প্রবেশ করবে। আজ, ২২ অক্টোবর তার অবস্থান সাগরদ্বীপ থেকে ১৪৬০ কিমি দুরে আন্দামান দ্বীপপুঞ্জ। এই মুহূর্তে তার অভিমুখ উত্তর ও উত্তরপশ্চিমমুখী। আগামীকালও ওই একই অভিমুখে এগোতে থাকবে সে। এরপর আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। ওই একই অভিমুখে বেঁকে ২৪ অক্টোবর নাগাদ মধ্য বঙ্গোপসাগরে অর্থাৎ সমুদ্রে থাকাকালীনই ঘূর্ণিঝড়ের রূপ নেবে সিত্রাং। এই গতিতে চলতে থাকলে আগামী ২৫ অক্টোবর সকালে তিনকোণা ও সন্দীর দ্বীপের মাঝামাঝি কোনও এলাকা দিয়ে মূল ভূখণ্ডে প্রবেশ করবে। শুক্রবার ‘সিত্রাং’ নিয়ে আপডেট দিতে সাংবাদিক সম্মেলন করে আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এরকমটাই জানিয়েছেন।

‘সিত্রাং’-এর ফলে পশ্চিমবঙ্গের নীচের জেলাগুলি অর্থাৎ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে ২৪-২৫ অক্টোবর, অর্থাৎ সোমবার ও মঙ্গলবার। ২৪ তারিখ দুই পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে শুধুই ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ২৫ তারিখ ‘সিত্রাং’  (Cyclone Sitrang) উপকূলে আছড়ে পড়ার পর দক্ষিণবঙ্গে বৃষ্টি খানিক কমার সম্ভাবনা আছে। সেদিন শুধুমাত্র উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদীয়া জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

এই দুটো দিন কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ২৪ তারিখ দুই পরগনায় ৫৫-৬৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে এবং পূর্ব মেদিনীপুরে ৪০-৫০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। এদিন কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে হাওয়া বইতে পারে ৩০-৪০ কিলোমিটার বেগে। ২৫ তারিখ বাড়বে ঝড়ের পরিমাণ। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৯০-১০০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। পূর্ব মেদিনীপুরে এই হাওয়ার বেগের পরিমাণ হতে পারে ৭০-৮০ কিলোমিটার। দক্ষিণবঙ্গের বাকি চার জেলায় ৫০-৬০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের (Weather Report)।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather Report, #cyclone sitrang

আরো দেখুন