কলকাতা বিভাগে ফিরে যান

জ্যোতি বসুর ভাগ্নের চিটফান্ড সংস্থা প্রতারণা করেছে বহু মানুষকে! মামলা দায়ের

October 23, 2022 | < 1 min read

রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ভাগ্নে বিজন নাগের চিটফান্ড সংস্থা আইএফবি’র বিরুদ্ধে হাজার হাজার মানুষকে প্রতারণা করার অভিযোগ উঠল। যা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে।

সংস্থা আইএফবি’র প্রতারণার শিকার হয়েছিল প্রায় ৩০ হাজারের মানুষ। আদালতে আমানতকারী অরুণ কুমার মুখোপাধ্যায়, প্রণতি মুখোপাধ্যায়, প্রতীতি ভট্টাচার্যরা জানান, “১৯৯৯ থেকে ২০০০ সালের মধ্যবর্তী সময়ে এই চিটফান্ড প্রতারণা বিষয়টি সামনে আসে। মোটা অঙ্কের লভ্যাংশ দেখানো হয়েছিল আমানতকারীদের। সেখানে লক্ষ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিটও করেন আমানতকারীরা। পরে তথ্য জানার আইনে আমানতকারীরা জানতে পারেন আইএফবি’র কোনও আইনি বৈধতাই নেই। তার সত্ত্বেও তথ্য গোপন করে সাধারণ মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা নেওয়া হয়েছে।”

ওই চিটফান্ড সংস্থার বিরুদ্ধে আরও অভিযোগ, “পরে যখন বিষয়টি প্রকাশ্যে আসে তখন তার প্রেক্ষিতে অভিযোগ করেন আমানতকারীরা। মামলাও হয় নিম্ন আদালতে। কিন্তু তার পর আর বিষয়টি এগোয়নি।” পরে তদন্তের অগ্রগতি ও টাকা ফিরে পেতে মামলা হয় হাইকোর্টে (Calcutta High Court)। বিচারপতি তীর্থঙ্কর ঘোষের নির্দেশে আদালতে রিপোর্টও পেশ করে সিআইডি।

আদালত সূত্রে জানা গিয়েছে, পুজোর অবকাশের পর নিয়মিত বেঞ্চের বিচারপতি বিবেক চৌধুরীর এজলাসে এই মামলার শুনানি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fraud, #calcutta high court

আরো দেখুন