রাজ্য বিভাগে ফিরে যান

রাত থেকেই ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে দুই ২৪ পরগনায়

October 24, 2022 | < 1 min read

আন্দামান সাগর এবং পূর্ব- মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে বদলে গেছে।সাগর দ্বীপ থেকে ৫০২ কিলোমিটার দূরে ফুঁসছে সাইক্লোনিক স্টর্ম সিত্রাং।

সোমবার দুপুরে ঘূর্ণিঝড় সিত্রাঙের প্রভাব নিয়ে সাংবাদিক বৈঠক করলেন কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। এই সাংবাদিক বৈঠকে জানানো হয়েছে, সোমবার অর্থাৎ কালীপুজোর রাত থেকেই ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে রাজ্যে। তবে মূলত দুই ২৪ পরগনায়। কলকাতা, হাওড়া, হুগলি এবং দুই মেদিনীপুরে এই ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। যা বেড়ে ৫০ কিলোমিটারও হতে পারে। ঝোড়ো হাওয়ার গতিবেগ মঙ্গলবার সকাল পর্যন্ত বেড়ে ১০০ কিলোমিটার হতে পারে। তার পর ধীরে ধীরে শক্তি কমবে ঝড়ের। তবে এই তীব্রতায় হাওয়া বইবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়।

দুর্যোগ যে ঘনিয়েছে তার প্রভাব এখনই টের পাওয়া যাচ্ছে। বাংলাদেশের দিকে ঝড়ের অভিমুখ হলেও এ রাজ্যেও তার ভালই রেশ পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা।
সোমবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে মেঘলা আকাশ। সকালে আঁধার ঘনিয়েছে। ঝোড়ো হাওয়ার সঙ্গে ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে। আজ দিনভর বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে।


ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কলকাতা, হাওড়া, হুগলিতে মাঝারি বৃষ্টি হবে। কলকাতা ও হাওড়ায় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৫০ কিলোমিটার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather Update, #cyclone alert

আরো দেখুন