দেশ বিভাগে ফিরে যান

GDP প্রসঙ্গে নির্মলার দাবিকে আমল দিচ্ছে না খোদ মোদী সরকারের অর্থমন্ত্রক

October 25, 2022 | < 1 min read

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে এক মত হতে পারছে না খোদ মোদী সরকারের অর্থমন্ত্রক। চলতি অর্থ বছরের তো বটেই, সেই সঙ্গে আগামী অর্থবর্ষেও জিডিপির হার ৭ শতাংশ ছাড়িয়ে যাওয়ার কোনরকম সম্ভাবনা দেখছে না অর্থমন্ত্রক। দেশে বিদেশে নানান জায়গায়, সীতারামন দাবি করে যাচ্ছেন, ২০২২-২৩ অর্থ বছরে নাকি জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ ছোঁবে। পরবর্তী অর্থ বছরে অর্থাৎ ২০২৩-২৪ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার সেই অঙ্ককেও ছাপিয়ে যাবে বলে দাবি করেন নির্মলা। দেশের অর্থমন্ত্রীর এই দাবির কোনও বাস্তব ভিত্তি খুঁজে পাচ্ছে না অর্থমন্ত্রক।

আর্থিক বিশেষজ্ঞদের সাফ কথা, আগামী বছরের বাজেট প্রস্তুতির বৈঠকের বিশ্লেষণে এরকম কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাদের মতে, চলতি আর্থিক বছর শেষে আর্থিক বৃদ্ধিহার ৬ শতাংশের বেশি হওয়ার কোনও সম্ভাবনাই নেই। বাজেটের আগে সরকারের অর্থমন্ত্রকের অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, পরবর্তী আর্থিক বছরে জিডিপি বৃদ্ধিহার ৬ শতাংশের বেশি হাওয়ার কোনও সুযোগ দেখতে পাচ্ছে না দেশের অর্থমন্ত্রক। অর্থমন্ত্রক, নীতি আয়োগ এবং রিজার্ভ ব্যাঙ্ক শঙ্কিত, কারণ; অর্থমন্ত্রী লাগাতার বলে চলেছেন, জিডিপি বৃদ্ধিহার ৭ শতাংশের বেশি হবে।

চলতি বছর বাজেটের আগে আর্থিক সমীক্ষায় বলা হয়, দেশের জিডিপি বৃদ্ধিহার সাড়ে ৮ শতাংশ হবে। প্রায় সব আন্তর্জাতিক আর্থিক সংস্থাই বলেছে জিডিপি বৃদ্ধিহার ৬ থেকে সাড়ে ৬ শতাংশ হবে। অর্থমন্ত্রী যাই বলুন অর্থমন্ত্রকের স্পষ্ট ইঙ্গিত ওই লক্ষ্যমাত্রা ছোঁবে না আর্থিক বৃদ্ধির হার। অর্থমন্ত্রক মনে করছে, ২০২৩-২৪ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধিহার ৬ শতাংশই হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #finance ministry, #India, #Nirmala Sitharaman, #Economy, #GDP

আরো দেখুন