আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনক, তাঁর উপর আস্থা রাখতে বললেন

October 25, 2022 | < 1 min read

মঙ্গলবার ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনক। প্রথা মতো এদিন বাকিংহাম প্রাসাদে গিয়ে রাজা ততৃীয় চার্লসের সঙ্গে দেখা করেন এবং নিয়োগপত্র নেন তিনি। এরপর প্রধানমন্ত্রীর দপ্তর তথা বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটের সামনে সংক্ষীপ্ত বক্তৃতা করেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক।


সোমবারই ব্রিটেনের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসাবে ঋষির নাম চূড়ান্ত হয়ে গিয়েছিল। ক্ষমতাসীন কনজ়ারভেটিভ পার্টির পার্লামেন্ট সদস্যদের দ্বারা নির্বাচিত হন তিনি। প্রধানমন্ত্রী হিসাবে প্রথম বক্তৃতায় ঋষি সুনক বলেন, ‘‘আমি দেশকে রাজনীতির ঊর্ধ্বে নিয়ে যাব। কোভিড পরবর্তী পরিস্থিতিতে ব্রিটেন আর্থিক সঙ্কটের মুখে পড়েছে। সেখান থেকে নিষ্কৃতি পাওয়াই আমাদের প্রাথমিক লক্ষ্য।’’ দেশবাসীকে আশ্বস্ত করে ঋষি জানিয়েছেন, “কোভিডের সময়ে আপনারা আমার কাজ দেখেছেন। একইভাবে দেশের মানুষের উন্নতির জন্য আমি দিন রাত পরিশ্রম করব।” বক্তৃতা দিতে গিয়ে ঋষি সুনকের মুখে উঠে এল পূর্বসূরি লিজ ট্রাসের নামও। অর্থনীতি সম্বন্ধে তাঁর পদক্ষেপগুলি কিছুক্ষেত্রে ভুল ছিল, তবে তা উদ্দেশ্যপ্রণোদিত নয়, এমনটাই মনে করেন সুনাক। অন্যদিকে, বিদায়ী ভাষণেও সুনাকের প্রতি পূর্ণ সমর্থন করার বার্তা দিয়েছেন ট্রাস।


গত ৫ জুলাই বরিস জনসনের ইস্তফার পর সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী হয়েছিলেন লিজ় ট্রাস। তার দেড় মাস পরেই ফের বদলে গিয়েছেন ডাউনিং স্ট্রিটের বাসিন্দা। কেন তিনি প্রধানমন্ত্রীর চেয়ারে আসীন হয়েছেন, তার ব্যাখ্যা দেওয়া তাঁর কর্তব্য জানিয়ে ব্রিটেনের নাগরিকদের ঋষির আশ্বাস— ‘‘আস্থা অর্জন করতে হয়। আমি আপনাদের আস্থা অর্জন করব।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Prime Minister, #britain, #Rishi Sunak

আরো দেখুন