রাজ্য বিভাগে ফিরে যান

ঘোষিত হল টেট-এর সিলেবাস, বিষয় হিসেবে এল চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগগি

October 27, 2022 | < 1 min read

২৬ অক্টোবর, বুধবার অর্থাৎ গতকাল প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিক টেট-এর সিলেবাস ( WB Primary TET Syllabus) ঘোষণা করেছে। মডেল প্রশ্নপত্র কেমন হবে, তাও প্রকাশ্যে আনা হয়েছে। ১৫০ নম্বরের সিলেবাসের মধ্যে থাকছে প্রথম ভাষা (বাংলা, হিন্দি, ওড়িয়া, তেলুগু, নেপালি, সাঁওতালি এবং উর্দুর মধ্যে যেকোনও একটি), দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি, গণিত, পরিবেশ বিদ্যা এবং চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগগি। প্রতিটি বিষয়ের জন্যে ৩০ নম্বর করে মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। সব বিষয়ই ১৫টি করে এমসিকিউ প্রশ্ন থাকবে। কোনও নেগেটিভ মার্কিং প্রথম না। পরীক্ষার জন্যে সময় থাকবে আড়াই ঘণ্টা করে।

এবারই প্রথমবারের জন্য যাঁরা টেট-এ পরীক্ষা দিতে চলেছেন, তাঁদের সুবিধার্থে বিশেষ উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। সিলেবাসের সঙ্গে সঙ্গে বিষয়ভিত্তিক মডেল প্রশ্নপত্রসহ বুকলেটও প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ফলে, ১১ ডিসেম্বর হতে চলা সম্ভাব্য টেট-এর প্রশ্নপত্র সম্পর্কে সম্যক ধারণা পাবেন প্রতিযোগীরা।

প্রসঙ্গত, পরীক্ষার্থীরা পেনসিল বক্স, ইরেজার নিয়ে যেতে পারবেন না। এছাড়াও পরীক্ষা চলাকালীন কোনওভাবেই হল ছেড়ে বেরিয়ে আসা যাবে না। যতক্ষণ পরীক্ষা চলবে, ততক্ষণ হলেই থাকতে হবে পরীক্ষার্থীদের।

উল্লেখ্য, এই প্রথম রাজ্যের টেট সিলেবাসে বিষয় হিসেবে চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগগি (Child Development and Pedagogy) থাকছে। চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগগি বিষয়টিতে আদপে ৬ থেকে ১৪ বছর বয়সী শিশুদের সামাজিক, অর্থনৈতিক এবং মেধাগত অবস্থান বুঝে, শিশুদের মনস্তত্ত্ব যাচাই করে সেই অনুযায়ী কীভাবে তাদের পড়ানো হবে তা নিয়ে পাঠদান করা হয়। প্রাথমিক শিক্ষকদের ক্ষেত্রে এটা জানা জরুরি, সেই কারণেই পূর্ববর্তী টেটে না থাকলেও, এবার তা আনা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Board of Primary Education, #WB Primary TET, #Child Development and Pedagogy

আরো দেখুন