রাজ্য বিভাগে ফিরে যান

এবারের দুয়ারে সরকার শিবিরে জমির পাট্টার আবেদন গ্রহণ করবে রাজ্য

October 30, 2022 | 2 min read

নভেম্বরের পয়লা তারিখ থেকে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার শিবির। এবারের দুয়ারে সরকার শিবিরে জমির পাট্টার জন্য আবেদন গ্রহণ করার ব্যবস্থা চালু করছে রাজ্য সরকার। গতকাল শনিবার আসন্ন দুয়ারে সরকার কর্মসূচির প্রস্তুতি খতিয়ে দেখেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সমস্ত দপ্তরের সচিব, সব জেলার জেলাশাসক, বিডিও এবং মহকুমা শাসকরাও ভার্চুয়ালি হাজির ছিলেন। জানা গিয়েছে, জমির পাট্টার সমস্ত আবেদনপত্রের অনুসন্ধান এবং যাচাইয়ের কাজ আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে বৈঠকে। ওই সময়ের মধ্যেই নতুন করে পাট্টা পাওয়ার যোগ্যদের নামের তালিকা তৈরি করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। জমির পাট্টা দেওয়ার কাজ দ্রুত শেষ করার নির্দেশ রয়েছে বলে খবর। কৃষি এবং বাসস্থান; এই দুইয়ের পাট্টার জন্যেই দুয়ারে সরকার শিবিরে আবেদন গ্রহণ করা হবে।

পাশাপাশি নতুন করে বিদ্যুৎ সংযোগের আবেদন জমা নেওয়া, বিলের বকেয়া সংক্রান্ত সমাধানও হবে শিবিরে। গৃহ এবং কৃষি, এই দুই ক্ষেত্রের বিদ্যুৎ বিলের বকেয়া বিষয়ক সমস্যা মেটানো করা হবে। বিদ্যুৎ বণ্টন সংস্থার উচ্চপদস্থ কর্তারাও এদিনের বৈঠকে হাজির ছিলেন। কিছু টাকা ছাড়ও দেওয়া হবে বলেও শোনা যাচ্ছে। সূত্রের খবর, কোন খাতে কত ছাড় দেওয়া হবে, আজ বিদ্যুৎ দপ্তর সেই বিষয়ে একটি নির্দেশিকা জারি করতে পারে। প্রকল্পের সুবিধা রাজ্যবাসীর কাছে পৌঁছে দিতে, প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার কার্ড থাকা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। জানা গিয়েছে, এই মর্মে স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির কর্তাদেরও প্রয়োজনীয় পদক্ষেপ করতে অনুরোধ করা হয়েছে। মৎস্যজীবীদের নাম নথিভুক্তি করতেও পুরোদমে প্রচার করার নির্দেশ দেওয়া হয়েছে। 

রাজ্যে গত পয়লা জানুয়ারিতে শুরু হওয়া কৃষিক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়ন বিষয়ক বিশেষ প্রকল্পের আবেদনও এবার দুয়ারে সরকার শিবিরে নেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে নতুন রাইস মিল, হিমঘর, ইত্যাদি তৈরি হচ্ছে। এই প্রকল্পের আওতায় ইতিমধ্যে প্রায় ১৩০০ কোটি টাকার কাজের আবেদন এসেছে। প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দও হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Duare Sarkar, #Duare Sarkar Camp, #Jomir patta

আরো দেখুন