দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধির রুখতে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত ডাহা ফেল, জানাতে চলেছে RBI

November 1, 2022 | 2 min read

ছবি – financial express

মূল্যবৃদ্ধির পায়ে বেড়ি পরাতে রেপো রেট বাড়ানোর দিকে ঝাঁপিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু কোনওভাবেই মূল্যবৃদ্ধিতে লাগাম দেওয়া যায়নি। তা মেনে নিয়ে সরকারকে লিখিত স্বীকারোক্তি দিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। স্পষ্ট করে বলতে গেলে, মূল্যবৃদ্ধি রুখতে আর কিছুই করার নেই। মূল্যবৃদ্ধির আগুনে জ্বলছে গোটা দেশ। মোদী সরকার কার্যত চুপ। মূল্যবৃদ্ধিতে লাগাম দিতে রিজার্ভ ব্যাঙ্ক শুধু প্রতি মাসে নিয়ম করে রেপো রেট বাড়িয়ে গিয়েছে। ছয় মাসের মধ্যে রেপো রেট ১৯০ বেসিস পয়েন্ট বাড়ানো মাত্র। ৪ শতাংশ থেকে বেড়ে ৫.৯ শতাংশ হয়েছে। কিন্তু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমেনি। রেপো রেট বাড়ায় ব্যাঙ্কঋণের সুদের হার বৃদ্ধি পেয়েছে, ইএমআই বেড়েছে। 

আগামী সোমবার জরুরিভিত্তিতে নীতি নির্ধারণ কমিটির বৈঠক ডেকেছে রিজার্ভ ব্যাঙ্ক। ডিসেম্বর মাসের ৫ থেকে ৭ তারিখ, এই বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই বৈঠক এগিয়ে নিয়ে আসা হল। খবর মিলেছে, মূল্যবৃদ্ধি রোধে ব্যর্থতা নিয়ে আলোচনা চলবে সেখানে।  রেপো রেট বাড়িয়েও যে মূল্যবৃদ্ধি রোখা যায়নি, আলোচনার পর তা রিপোর্ট দিয়ে জানাবে রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত ডাহা ফেল, এ কথা স্বীকার করার অর্থ এবার থেকে মূল্যবৃদ্ধির দায়দায়িত্বও আর সরকার কিংবা রিজার্ভ ব্যাঙ্কের থাকছে না।

এখনও অবধি ২০২২ সালের হিসেবে দেখা যাচ্ছে, জানুয়ারি থেকে মার্চের মধ্যে মূল্যবৃদ্ধির গড় ছিল ৬.৩ শতাংশ। এপ্রিল থেকে জুন, সময়কালে মূল্যবৃদ্ধির গড় হয় ৭.৩ শতাংশ। জুলাই থেকে সেপ্টেম্বরর পর্যন্ত গড় মূল্যবৃদ্ধি হয়েছে ৭ শতাংশ। মে মাস থেকে দফায় দফায় রেপো রেট বাড়ানো হয়েছে, ফলে ব্যাঙ্ক ঋণের উপর সুদের হার বেড়েছে। আদপে কাজের কাজ কিছুই হয়নি। রিজার্ভ ব্যাঙ্কের ঘোষিত লক্ষ্য ছিল, রেপো রেট বাড়িয়ে মূল্যবৃদ্ধি কমানো। তাতে ব্যাঙ্কগুলির আয় বেড়ে গিয়েছে। সাধারণ মানুষের সুরাহা হয়নি। বরং কোপ পড়েছে আম জনতার ঘাড়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Reserve Bank of India, #RBI, #price hike, #Repo Rate, #inflation

আরো দেখুন