খেলা বিভাগে ফিরে যান

কোহলি ‘স্যার’-এর পরামর্শই কি ছন্দে ফেরাল রাহুলকে?

November 2, 2022 | 2 min read

রানে ফিরলেন লোকেশ রাহুল। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে রান পাননি রাহুল। তাঁকে দলে রাখা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিলেন অনেকে। অবশেষে বুধবার বাংলাদেশের বিরুদ্ধে অর্ধশতরান করলেন রাহুল। এদিন ৩২ বলে ৫০ রান করেছেন রাহুল।


এর পরই অনেকে বলছেন বিরাট কোহলির জন্য এদিন রাহুল ফের বড় রান করলেন। কেন এরকম ভাবনা?
ব্যাপারটা হল, মঙ্গলবার অ্যাডিলেডের নেটে রাহুলকে অনুশীলন করাচ্ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। হাতে কলমে দেখিয়ে দিচ্ছিলেন কোথায় ভুল হচ্ছে রাহুলের। সামনের পা ঠিক জায়গায় আসছে না। তাই বলের লাইনে পৌঁছতে পারছেন না তিনি। কাছেই দাঁড়িয়ে দেখছিলেন কোচ রাহুল দ্রাবিড়। সঙ্গে ছিলেন কোহলিও। হঠাৎ তিনি এগিয়ে যান ব্যাটিং কোচের কাছে। রাঠৌরকে কিছু বলার পর কোহলি চলে যান নেটের ভিতর। রাহুলের কাছে।


বার শুরু হল কোহলির ক্লাস। সতীর্থকে বুঝিয়ে দিলেন অস্ট্রেলিয়ার উইকেটে রান পাওয়ার কৌশল। তার আগেই ব্যাটিং কোচকে বলেন রাহুলকে কী ভাবে থ্রো ডাউন দিতে হবে। কোহলির কথা মতো রাহুলকে থ্রো ডাউন দিতে শুরু করেন রাঠৌর। তাতেও রাহুলের সমস্যা হচ্ছিল। এগিয়ে এসে কোহলি শ্যাডো করে দেখিয়ে দেন কী ভাবে খেলতে হবে। তাঁকে বেশ কিছুক্ষণ রাহুলের সঙ্গে কথা বলতেও দেখা যায়। সতীর্থকে ধরিয়ে দেন, তিনি একটু আগে খেলে ফেলছেন। কোহলির পরামর্শ মতো নেটে ব্যাট করে সুফল পেলেন রাহুলও। প্রায় সব বলই খেলতে পারলেন ব্যাটের মাঝখান দিয়ে। টাইমিংও হল আগের থেকে ভাল।


ক্রিকেট বিশেষজ্ঞদের মতে যখন কোনও ব্যাটার ফর্মে না থাকেন, ম্যাচের পর ম্যাচ ব্যার্থ হন তখন তাঁর উপর প্রচন্ড মানসিক চাপ তৈরি হয়। যার প্রভাব পরবর্তি ম্যাচগুলোতে নিজের খেলার উপর পড়ে। বিরাট নিজেও এই পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছেন। এই টি-টোয়েন্টি বিশ্বকাপেই পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করে ফর্মে ফেরার জানান দেন বিরাট। ফলে কীভাবে ফর্মে ফিরতে হয় তা ভালই জানেন বিরাট। তাই রাহুলকে বিরাটে পরামর্শ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন অনেকে। আর তার ফলও বোধ হয় এদিন বাংলাদেশ ম্যাচে পেলেন লোকেশ রাহুল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bangladesh, #Virat Kohli, #KL Rahul, #India

আরো দেখুন