বিবিধ বিভাগে ফিরে যান

আজ ফাউন্টেন পেন দিবস – জেনে নিন পাঁচটি সব চেয়ে দামি কলমের নাম

November 4, 2022 | 2 min read

আজ ফাউন্টেন পেন দিবস। নভেম্বর মাসের প্রথম শুক্রবারটিকে ফাউন্টেন পেন দিবস হিসেবে পালন করা হয়। ২০১২ সাল থেকে ফাউন্টেন পেন দিবস পালন করা শুরু হয়। এককালে রমরমা থাকলেও, ফাউন্টেন পেনের ব্যবহার আজ প্রায় কমে এসেছে। ফাউন্টেন পেনের প্রচার করার জন্যেই এই দিবসের অবতারণা

স্টাইলিসকে ফাউন্টেন পেনের আদিপুরুষ বলা যায়। প্রাচীন মিশরীয়রা ৩,০০০ খ্রিস্টপূর্বাব্দে এটি ব্যবহার করা হত। উদ্ভিজ্জ উপাদান থেকে এই কালি তৈরি হত। কলম কালিতে চুবানো হত বলে এগুলোকে বলা হত ডুব কলম। সতেরো ও আঠারো শতকে বিপুলভাবে এই কলমের ব্যবহার আরম্ভ হয়।

সবচেয়ে দামি পাঁচটি ফাউন্টেন পেন

ফালগর নকটার্নস:

মূল্য: প্রায় ৬৬০৯৫৬০০০ ভারতীয় টাকা

২০১০ সালে সাংহাইয়ে এক নিলামে ফালগর নকটার্নস বিক্রি হয়েছিল। প্রায় আট মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কলমটি বিক্রি হয়েছিল।

ম ব্ল্যা বোহেম রয়্যাল:

মূল্য: প্রায় ১২৩৯২৯২৫০ ভারতীয় টাকা

এই কলমের ব্যারেল এবং ক্যাপটি ১৮ ক্যারেট সাদা সোনা দিয়ে তৈরি। ১৪৩০টিরও বেশি সিন্টিলেটেটিং হিরে দিয়ে এই কলম নির্মিত, যা পেনের বাঁকানো প্যাটার্ন তৈরি করে। এই ফাউন্টেন পেন তৈরিতে টপ ওয়েসেলটন মানের হিরে ব্যবহার করা হয়।

অরোরা ডিয়ামন্তে:

মূল্য: প্রায় ১২১৪৫০৬৬৫ ভারতীয় টাকা

এই ইতালীয় বিশেষ কলমটি প্রতি বছর মাত্র একটি করেই তৈরি করা হয়। এতে ৩০ ক্যারেটের বেশি হিরে ব্যবহার করা হয়, যা বিশ্বে একমাত্র এই কলমেই ব্যবহার করা হয়।
একটি কঠিন প্ল্যাটিনাম ব্যারেলের উপর ২০০০-এরও বেশি হিরে দিয়ে তৈরি কলম ঝলমল করে।

ক্যারণ ডি’আছে ১০১০ ডায়মন্ডস লিমিটেড এডিশন ফাউন্টেন পেন:

মূল্য: প্রায় ৮২৬১৯৫০০ ভারতীয় টাকা

সুইস কোম্পানি এই কলম প্রস্তুত করে। ঘড়ির প্রতি শ্রদ্ধা জানাতেই পেনের ব্যান্ডের নামে ১০১০ ব্যবহার করা হয়েছে। কলমটি সাদা সোনা এবং হিরে দিয়ে তৈরি করা হয়।

হেভেন গোল্ড পেন:

মূল্য: প্রায় ৮২২৪৮৫৩৮.৪৫ ভারতীয় টাকা


কলমটি ২৪ ক্যারেট সোনা দ্বারা তৈরি করা হয়। কলমের ক্যাপ ক্রেস্টটি ১৬১ রঙিন হিরে দিয়ে তৈরি।

তথ্যসূত্র: luxipens.com

TwitterFacebookWhatsAppEmailShare

#fountain pen day

আরো দেখুন