রাজ্য বিভাগে ফিরে যান

ফের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি, ‘ম্যান্দোস’ কতটা প্রভাব ফেলবে বাংলায়?

November 4, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: News18Bangla

পুজোর পর থেকেই ধীরে ধীরে পাল্টে যাচ্ছে আবহাওয়া, শীতের আমেজ পুরোদমে অনুভূত হচ্ছে। এরই মধ্যে বঙ্গোপসাগরে আবারও নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। যদিও নিম্নচাপের ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কম। তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ও রাজ্যের উপকূলবর্তী জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এখনই কলকাতা তাপমাত্রার খুব বেশি পতন হবে না। আগামী সপ্তাহে শেষের দিক থেকে জেলায় শীতের আমেজ বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় সিকিম, দার্জিলিং এবং কালিম্পং পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়াবিদরা মনে করছেন, আগামী সপ্তাহে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করতে পারে। নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের স্থলভাগে প্রবেশ করতে পারে বলেও মনে করা হচ্ছে। তবে এই নিম্নচাপের ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার আশঙ্কা খুবই কম। সরাসরি প্রভাব না পড়লেও বাংলার আকাশ মেঘলা থাকবে এবং রাজ্যে বৃষ্টির সম্ভাবনাও থাকছে।​

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের মাস নভেম্বর, উপকূলবাসীদের কাছে এই মাসটি আতঙ্কের। বুলবুলও এসেছিল নভেম্বর মাসে। বঙ্গোপসাগরের নতুন করে কোনও ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার নাম হবে ‘ম্যান্দোস’। এ নামটি সংযুক্ত আরব আমিশাহীর দেওয়া। যদি নিন্মচাপটি ঘূর্ণিঝড়ের আকার ধারণ করে তবে তার নাম হবে ম্যান্দোস।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bay of Bengal, #Weather Update, #cyclone alert, #Weather Report, #cyclone mandous

আরো দেখুন