খেলা বিভাগে ফিরে যান

নিয়ম রক্ষার ম্যাচ জিতে, গ্ৰুপ শীর্ষে থেকেই সেমিফাইনাল যাত্রা Team India-র

November 6, 2022 | 2 min read

রবিবার মেলবোর্নে নিয়ম রক্ষার ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের জ্বলে উঠলেন সূর্যকুমার যাদব, অন্যদিকে রান এল রাহুলের ব্যাটেও। প্রথমে ব্যাট করে পাঁচ উইকেট খুইয়ে ১৮৬ রান তুলল ভারত। জবাবে ১১৫ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ের ইনিংস। ৭১ রানে জয়ী হয় ভারত। রবিবার সকালে দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের কাছে হেরে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২-র শেষ ম্যাচ, ভারত বনাম জিম্বাবোয়ের ম্যাচ ছিল নিয়ম রক্ষার। ভারত বনাম জিম্বাবোয়ে খেলা শুরুর আগেই ঠিক হয়ে যায়, গ্রুপ-২ থেকে সেমিফাইনালে যাচ্ছে ভারত আর পাকিস্তান। সেমিফাইনালের আগে ভারত কেমন খেলে সেটাই ছিল দেখার।

এদিন টস জিতে ব্যাট করতে নামেন ভারতীয় অধিনায়ক রোহিত ও কেএল রাহুল। এই ম্যাচে ফের ব্যর্থ হলেন রোহিত। মাত্র ১৫ রানে আউট হয়ে ফেরেন রোহিত। রাহুল এদিন ৩৫ বলে ৫১ রানের ইনিংস খেলেন। তিনটি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারি দিয়ে সাজানো ছিল রাহুলের ইনিংস।

ভাল শুরু করেও বড় রান করতে পারলেন না বিরাট কোহলি। মাত্র ২৬ রানেই আউট হয়ে যান কোহলি। চলতি বিশ্বকাপে প্রথম সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না ঋষভ পন্থ। মাত্র ৩ রান সাজঘরে ফেরেন পন্থ। ১৪তম ওভারে ভারত একশো রানের গন্ডি পেরোয়। হার্দিককে সঙ্গে সূর্যকুমার অনবদ্য ইনিংস খেলে গেলেন। ব্যক্তিগত ১৮ রানে হার্দিক। শেষ পর্যন্ত ক্রিজে থাকলেন সূর্যকুমার। ছটি চার ও চারটি ছক্কা হাকিয়ে মাত্র ২৫ বলে ৬১ করে করেন সূর্যকুমার যাদব। শেষ ওভারে একাই তোলেন ১৮ রান। প্রসঙ্গত, টি টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে আজ চলতি বছরে ১০০০ পূর্ণ করে সবচেয়ে বেশি রান করার তালিকায় শীর্ষ স্থান দখল করলেন সূর্যকুমার। শন উইলিয়ামস দুটি উইকেট পেয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমেই ধাক্কা খায় জিম্বাবোয়ে। মেধেভেরে ও চাকাভা, দুই ব্যাটসম্যানই শূন্য রানে ফিরে যান। এদিন জিম্বাবোয়ের কোনও ব্যাটসম্যানই দাঁড়াতে পারেননি। নিয়মিত উইকেট খোওয়াতে থাকে জিম্বাবোয়ে। ইনিংসের প্রথম বলেই ভুবনেশ্বর কুমারের বলে আউট হন ওয়েসলি মেধেভেরে। দ্বিতীয় ওভার অর্শদীপের বলে বোল্ড হন রেগিস চাকাভা। তারপর শামির বলে আউট হন ব্যক্তিগত ১১ রানে দাঁড়িয়ে আউট হন শন উইলিয়ামস। নিজের প্রথম ওভারেই ক্রেগ আরভাইনকে আউট করেন হার্দিক। ৭ ওভারের মধ্যেই মাত্র ৩৬ রানে জিম্বাবোয়ের অর্ধেক দল প্যাভেলিয়নে ফিরে যায়। শামির বলে আউট হন মুনিওঙ্গা। দলের ৯৬ রানে ষষ্ঠ উইকেট হারায় জিম্বাবোয়ে। ব্যক্তিগত ৩৫ রানে রায়ান বার্লকে বোল্ড করেন আশ্বিন। সিকন্দর রাজাকে ফেরান হার্দিক, ৩৪ রানের ইনিংস খেলে সূর্যকুমারের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেলেন তিনি। আশ্বিন তিনটি উইকেট পেয়েছেন, হার্দিক ও শামির ঝুলিতে দুটি করে উইকেট গিয়েছে। ১৭.২ ওভারে ১১৫ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ের ইনিংস। ফলে গ্ৰুপ শীর্ষে থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে গেল টিম ইন্ডিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #t20 world cup 2022, #Semi final, #Zimbabwe

আরো দেখুন