দেশ বিভাগে ফিরে যান

নোট বাতিলের ৬ বছর পর, জনসাধারণের কাছে নগদ বেড়ে ৩০.৮৮ লক্ষ কোটি

November 8, 2022 | < 1 min read

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দ্বারা প্রকাশিত অর্থ সরবরাহের পাক্ষিক তথ্য অনুসারে, ২১ অক্টোবর, ২০২২ পর্যন্ত জনসাধারণের কাছে মুদ্রা ৩০.৮৮ লক্ষ কোটি টাকাতে বেড়েছে।

২১ অক্টোবর ২০২২ পর্যন্ত জনসাধারণের হাতে টাকার পরিমাণ বেড়ে ৩০.৮৮ লক্ষ কোটি টাকার নতুন উচ্চতায় পৌঁছেছে, যা বোঝায় যে নোটবন্দীকরণ পদক্ষেপের ছয় বছর পরেও নগদ ব্যবহার এখনও শক্তিশালী।

এই টাকার পরিমাণ ৪ নভেম্বর, ২০১৬-এর শেষ হওয়া পাক্ষিকের স্তরের চেয়ে ৭১.৮৪ শতাংশ বেশি। আজ থেকে ঠিক ছয় বছর আগে, ৮ নভেম্বর, ২০১৬-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ এবং ১০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। অর্থনীতিতে দুর্নীতি ও কালো টাকা কমানোর চূড়ান্ত লক্ষ্য ছিল নোটবন্দির।

অনেক বিশেষজ্ঞই এই পদক্ষেপকে দুর্বল পরিকল্পনা এবং বাস্তবায়নের জন্য সমালোচিত করেছিলেন।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দ্বারা প্রকাশিত অর্থ সরবরাহের পাক্ষিক তথ্য অনুসারে, ২১ অক্টোবর পর্যন্ত জনসাধারণের কাছে টাকার পরিমাণ ৩০.৮৮ লক্ষ কোটিতে বেড়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুযায়ী ৪ নভেম্বর, ২০১৬-এই টাকার পরিমাণটি ছিল ১৭.৭ লক্ষ কোটি টাকা।

জনসাধারণের হাতে টাকার পরিমান বলতে লোকেদের দ্বারা লেনদেন, বাণিজ্য নিষ্পত্তি এবং পণ্য ও পরিষেবা কেনার জন্য ব্যবহৃত কারেন্সি নোট বোঝায়। প্রচলিত টাকা থেকে ব্যাঙ্কের সাথে নগদ বাদ দেওয়ার পরে এই চিত্রটি এসেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Money, #cash, #Demonitisation

আরো দেখুন