খেলা বিভাগে ফিরে যান

ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডে ৩৯ বছর বয়সী ‘বুড়ো’, সমালোচনার মুখে কোচ তিতে

November 8, 2022 | 2 min read

ষষ্ঠবার বিশ্বকাপ জয়ের লক্ষ্যে ব্রাজিলের কোচ কী দল ঘোষণা করেন, তা নিয়ে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলমহলে। সোমবার ভারতীয় সময় রাত দশটা নাগাদ যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে কাতার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে দেন ব্রাজিলের কোচ তিতে।
সবাইকে অবাক করে দিয়ে ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেলেন ৩৯ বছর বয়সি ডিফেন্ডার দানি আলভেসও! সবচেয়ে বেশি বয়সে ব্রাজিলের বিশ্বকাপ দলে ডাক পাওয়ার ফুটবলারের নজির এত দিন ছিল দালমা স্যান্টোসের দখলে। ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে তিনি ৩৭ বছর বয়সে ডাক পান। সোমবার দালমাকে পিছনে ফেলে দিলেন ৩৯ বছর বয়সি দানি আলভেস।


‘বুড়ো’ আলভেসকে জায়গা দেওয়ায় টুইটারে সমালোচনাও হচ্ছে। তিতে সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘দলে আমাদের অন্যতম অধিনায়ক সে। আমি আসলে টুইটারের লোকজনকে খুশি করতে বসিনি। এটাও জানি না ব্রাজিলের শতকরা কতভাগ লোককে তারা প্রতিনিধিত্ব করে। অবশ্যই ভিন্ন মতকে শ্রদ্ধা করি। কিন্তু সবাইকে সন্তুষ্ট করার জন্য আসিনি।’


নজির গড়েছেন থিয়াগো সিলভাও। টানা চারটি বিশ্বকাপে খেলবেন তিনি। ব্রাজিলের হয়ে এর আগে চারটি করে বিশ্বকাপ খেলেছেন পেলে, নিল্টন স্যান্টোস, কাস্তিলহো, দালমা স্যান্টোস, এমার্সন লেয়াও, কাফু ও রোনাল্ডো নাজ়ারিয়ো। সেই তালিকায় এ বার যুক্ত হল ৩৮ বছর বয়সি থিয়াগোর নাম। তবে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি বিশ্বকাপ (পাঁচটি) খেলার নজির রয়েছে লোথার ম্যাথাউজ়, রাফায়েল মার্কুয়েজ় ও আন্তোনিয়ো কার্বাহালের দখলে। মনে করা হচ্ছে কাতার বিশ্বকাপে হেক্সা মিশনের জন্য অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন ব্রাজিল কোচ তিতে।


এক নজরে ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড-


গোলরক্ষক: আলিসন বেকার, এদেরসন ও ওয়েভারটন।


রক্ষণভাগ: মারকুইনহোস, থিয়াগো সিলভা, এদের মিলিতাও, দানিলো, অ্যালেক্স সান্দ্রো, অ্যালেক্স তেলেস, দানি আলভেস ও ব্রেমার।


মাঝমাঠ: কাসেমিরো, ফাবিনহো, ফ্রেদ, ব্রুনো গিমারেস, লুকাস পাকেতা ও এভারটন রিবেইরো।


আক্রমণভাগ: নেইমার, ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, রিচার্লিসন, রাফিনহা, গাব্রিয়েল জেসুস, অ্যান্তনি, পেদ্রো ও গাব্রিয়েল মার্তিনেলি।


১৩ নভেম্বর দোহায় পা রাখবেন নেমাররা। ওইদিন থেকেই বেসক্যাম্পে অনুশীলন শুরু করবে সেলেকাওরা। কাতারের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়াই চ্যালেঞ্জ ব্রাজিলের। ব্রাজিল বিশ্বকাপ মিশন শুরু করবে ২৪ নভেম্বর। ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ সার্বিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tite, #Football, #Brazil, #Qatar World Cup 2022, #Dani Alves

আরো দেখুন