রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বের দরবারে পর্যটন মানচিত্রে বাংলাকে প্রতিষ্ঠা করতে বার্লিন পাড়ি দিচ্ছে রাজ্য

November 8, 2022 | < 1 min read

বিশ্বের দরবারে পর্যটন মানচিত্রে বাংলাকে প্রতিষ্ঠা করতে বার্লিন পাড়ি দিচ্ছে রাজ্য। সেখানে বিশ্বের বৃহত্তম পর্যটন মেলায় রাজ্যের পর্যটনকে তুলে ধরা হবে। আন্তর্জাতিক পর্যায়ে এবং দেশীয় স্তরে; উভয় ক্ষেত্রেই পর্যটনের প্রসারে উদ্যোগ নিচ্ছে বাংলা। ফের রাজ্যে রাজ্যে গিয়ে বাংলার আতিথেয়তার প্রচার চালানো শুরু হচ্ছে। উল্লেখ্য, আইটিবি হল বিশ্বের সর্ববৃহৎ পর্যটন মেলা। সেখানে প্রায় দুশো দেশের প্রতিনিধিরা যান। অন্তত দশ হাজার সংস্থা অংশগ্রহণ করে। এবার রাজ্য সরকারের প্রতিনিধিরা সশরীরে ওই মেলায় হাজির থাকবেন।

আগামী বছরের ৭ মার্চ থেকে বার্লিনের পর্যটন মেলা শুরু হচ্ছে। বাংলার দুর্গাপুজো জগৎজোড়া খ্যাতি পেয়েছে। দুর্গাপুজোয় সামিল হতে এবার ইউনেস্কোর প্রতিনিধিরা বাংলায় এসেছিলেন। ভিন রাজ্য ও বিদেশের প্রতিনিধিরা ভিড়ের মধ্যেও যাতে নির্বিঘ্নে ঠাকুর দেখতে পারেন, তা সুনিশ্চিত করতে রাজ্য সরকার কিউ আর কোডযুক্ত পাসের ব্যবস্থা করেছিল। নির্দিষ্ট অ্যাপ তৈরি করা হয়েছিল। সরকার পক্ষ সর্বদা ওই অ্যাপের মাধ্যমে পর্যটকদের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছর ভিন দেশ ও ভিন রাজ্য মিলিয়ে প্রায় সাত হাজারের বেশি প্রতিনিধি কলকাতার পুজো দেখতে এসেছিলেন। রাজ্য চায় আগামী বছর বহু বাড়ুক। সেই লক্ষ্যে যথাযথ প্রচার করতেই এবার বিদেশ পাড়ি দিচ্ছে বাংলা। যেখানে যেখানে বড় পর্যটন মেলা হবে, এবার থেকে বাংলার পর্যটনের প্রচার করতে সেখানেই হাজিরা থাকে রাজ্যের প্রতিনিধিরা। বাংলার পর্যটনের প্রসারে পর্যটন কেন্দ্রগুলির পাশাপাশি দুর্গাপুজোকেও গুরুত্ব দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga puja, #berlin

আরো দেখুন