আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মাস্ককে এখন সহযোগিতা করেছে এই NRI? জেনে নিন কে তিনি

November 8, 2022 | 2 min read

টুইটারের নতুন মালিক এলন মাস্ক গত সপ্তাহে হাজার হাজার কর্মচারীকে বরখাস্ত করার পর ঝড় তুলেছেন। যাদের বরখাস্ত করা হয়েছে তাদের মধ্যে সংস্থার অনেক সিনিয়র আধিকারিকও রয়েছেন। তাদের জায়গায়, মাস্ক তার নিজের – বন্ধু এবং আস্থাভাজনদের – একটি ছোট দলকে একত্রিত করেছেন এবং টুইটারের জন্য তাঁর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের দায়িত্ব তাদের অর্পণ করেছেন।

এই ছোট দলের মধ্যে আছেন ভারতীয় বংশোদ্ভূত সফ্টওয়্যার বিশেষজ্ঞ এবং প্রাক্তন টুইটার কর্তা শ্রীরাম কৃষ্ণান যিনি গত বছর এই সংস্থা ছেড়েছিলেন।

কৃষ্ণান, যিনি এখন ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম অ্যান্ড্রেসেন হোরোভিটজ বা A16z-এ কাজ করেন, গত সপ্তাহে টুইট করেছেন যে তিনি “অস্থায়ীভাবে মিস্টার মাস্ককে সাহায্য করছেন”। অবশ্য কৃষ্ণান কী ক্ষমতায় টুইটারে যোগ দেবেন তা অবিলম্বে স্পষ্ট নয়।



সিলিকন ভ্যালি গার্ল নামে একটি ইউটিউব চ্যানেল পরিচালনাকারী মেরিনা মোগিলকোর সাথে ২০২১ সালের একটি সাক্ষাত্কারে, কৃষ্ণান বলেছিলেন যে তিনি এবং তাঁর স্ত্রী আরতি রামমূর্তি ইলন মাস্ককে কয়েক বছর আগে “টুইটার সম্পর্কিত কিছু” সাহায্য করেছিলেন এবং তারা “এর মাধ্যমে একটি সম্পর্ক তৈরি করা হয়েছে”। দ্য নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, “কয়েক বছর আগে ক্যালিফোর্নিয়ায় স্পেসএক্স-এর সদর দপ্তরে একটি ব্যক্তিগত সফরের সময় এই দম্পতি মাস্কের সাথে দেখা করেছিলেন। কিন্তু তাদের মধ্যে সবচেয়ে কাছাকাছি যোগাযোগটি হয় ২০২১ সালের ফেব্রুয়ারিতে যখন ইলন মাস্ক এই দম্পতির হোস্ট করা একটি টক শোতে উপস্থিত হন।

কৃষ্ণান দক্ষিণ ভারতের চেন্নাই শহরে মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৯০-এর দশকের শেষের দিকে যখন তিনি তার বাবাকে একটি কম্পিউটার কিনতে রাজি করান তখন তার জীবন বদলে যায়। ভারতে কিন্তু তখনও সেরকমভাবে ইন্টারনেট ছিল না কারণ একটি ডায়াল-আপ সংযোগ ছিল ব্যয়বহুল এবং অসাধ্য। তাই তিনি নিজেকে মৌলিক বিষয় শেখানোর পরিবর্তে কোডিং বই কিনবেন এবং প্রতি রাতে অনুশীলন করবেন।

২০০৭ সালে, কৃষ্ণান মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান এবং স্ত্রী আরতি ছয় মাস পরে তার সাথে যোগ দেন। ৩৭ বছর বয়সী কৃষ্ণান অতীতে মাইক্রোসফ্ট, ইয়াহু, স্ন্যাপ এবং ফেসবুকে কাজ করেছেন। তাঁর স্ত্রী আরতি তাঁর নিজের দুটি কোম্পানি শুরু করার আগে ফেসবুক এবং নেটফ্লিক্সে কাজ করেছিলেন। একসাথে, তাদের একটি ভালভাবে সংযুক্ত “টেক পাওয়ার দম্পতি” হিসাবে বর্ণনা করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sriram Krishnan, #NRI, #twitter, #Elon Musk

আরো দেখুন