দেশ বিভাগে ফিরে যান

বাবা রামদেবের সংস্থার ওষুধে নিষেধাজ্ঞা জারি আয়ুর্বেদ ও ইউনানি লাইসেন্সিং অথরিটির

November 11, 2022 | < 1 min read

সম্প্রতি দিব্যা ফার্মেসিকে একাধিক ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছে উত্তরাখণ্ডের আয়ুর্বেদ ও ইউনানি লাইসেন্সিং অথরিটি। প্রসঙ্গত, এই দিব্যা ফার্মেসিতেই রামদেবের পতঞ্জলির ওষুধ তৈরি হয়। জানা গিয়েছে, ওষুধগুলির নাম হল বিপিঘৃত, মধুঘৃত, থাইরোঘৃত, লিপিডোম, আইঘৃত গোল্ড ট্যাবলেট। দাবি করা হচ্ছে, ওই ওষুধগুলিতে রক্তচাপ, ডায়াবেটিস, গয়টার, গ্লুকোমা, উচ্চ কোলেস্টরেল নিরাময় হয়। চিকিৎসক মহলের দাবি, ওষুধগুলির ক্ষেত্রে যা যা রোগ নিরাময়ের দাবি জানিয়ে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, তা যথাযথ নয়। কেরলের এক চক্ষুবিশেষজ্ঞ চিকিৎসক কে ভি বাবু, এই মর্মে অভিযোগও জানিয়েছিলেন।

অন্যদিকে, পাঁচটি ওষুধ কীভাবে তৈরি হচ্ছে পতঞ্জলির কাছে তার ব্যাখ্যা চেয়েছে আয়ুর্বেদ ও ইউনানি লাইসেন্সিং অথরিটি। আপাতত ওই ওষুধগুলির উৎপাদন বন্ধের নির্দেশ জারি রয়েছে। স্বাস্থ্য দপ্তরের অনুমোদন মিললে, তবেই সংস্থা ফের ওষুধ উৎপাদন করতে পারবেন। ওষুধগুলির বিজ্ঞাপনও সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অনুমোদন পাওয়ার পরেই সংস্থাটি ফের বিজ্ঞাপন দিতে পারবে বলেই জানা গিয়েছে। নির্দেশ না মানলে লাইসেন্স কেড়ে নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

খবর মিলছে খুব শীঘ্রই আয়ুর্বেদিক ও ইউনানি আধিকারিকদের একটি টিম ওই এলাকায় যাবে। যদিও মুখপাত্র তরফে এই বিষয়ে এখনও কোনও পরিক্রিয়া মেলেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ayurveda, #Baba Ramdev, #patanjali, #divya pharmacy, #unani

আরো দেখুন