দেশ বিভাগে ফিরে যান

গুজরাত দাঙ্গা থেকে বিলকিস বানোর ধর্ষণের ঘটনার সঙ্গে সম্পর্কিতদের প্রার্থী করল বিজেপি

November 12, 2022 | < 1 min read

বিলকিস বানোর ধর্ষকদের ‘সংস্কারি ব্রাহ্মণ’ বলা ব্যক্তিকে, দাঙ্গায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীর মেয়েকে প্রার্থী করল গুজরাত বিজেপি। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

বিলকিসের ১১ জন ধর্ষক জামিন পাওয়ার পর জেলের বাইরে তাদের মালা পরিয়ে বরণ করা হলে সারা দেশে বিতর্কের ঝড় ওঠে। সে সময় গোধরার বিদায়ী বিধায়ক চন্দ্রসিংহ রাউলজি বলেন, “ওরা সবাই ব্রাহ্মণ। আর ব্রাহ্মণদের ভাল সংস্কারবোধ থাকে। আমার মনে হয়, কেউ কোনও খারাপ উদ্দেশ্য নিয়ে ওই ১১ জনকে কোণঠাসা করার চেষ্টা করেছে।” শুধু তাই নয় বিলকিসের গণধর্ষকদের জামিন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য গুজরাত সরকার যে কমিটি গঠন করেছিল, তার সদস্যও ছিলেন এই চন্দ্রসিংহ রাউলজি। এহেন বিতর্কিত চন্দ্রসিংহকেই ফের গোধরা বিধানসভা কেন্দ্রে প্রার্থী করল বিজেপি!

আবার আহমেদাবাদ শহরের নরোদা কেন্দ্র থেকে দাঙ্গাকারী বলে বলে পরিচিত মনোজ কুকরানির মেয়ে পায়েলকে প্রার্থী করেছেন নরেন্দ্র মোদি-অমিত শাহরা। ২১ বছর আগের গুজরাট দাঙ্গার ঘটনা গোটা দেশকে এখনও নাড়িয়ে দেয়। সবরমতি এক্সেপ্রেসে আগুন লাগানোর ঘটনার পর ২৮ ফেব্রুয়ারি বজরং দলের সমর্থকরা নরোদা হাইওয়েতে জমায়েত হয়ে পটিয়া এলাকায় সংখ্যালঘুদের ওপর আক্রমণ করে। এই দাঙ্গার ঘটনায় ৯৭ জনের মৃত্যু হয়। দাঙ্গার ঘটনায় গ্রেপ্তার হন মূল অভিযুক্ত মনোজ কুকরানি। দীর্ঘদিন মামলা চলাকালীন তাঁকে যাবজ্জীবন সাজা দেয় আদালত। যদিও এখন তিনি জামিনে মুক্ত রয়েছেন।

বিরোধীদের অভিযোগ, ভোটারদের মধ্যে ভীতিপ্রদর্শনের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। সেইসঙ্গে ভোটের আগে পুরনো ঘটনাকে স্মরণ করিয়ে দিয়ে সুকৌশলে ধর্মীয় মেরুকরণের তাস খেলছে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Bilkis bano, #Gujarat Riots, #Ticket, #Dr payal kukrani, #Accused, #Gujarat assembly elections

আরো দেখুন