খেলা বিভাগে ফিরে যান

বিশ্বজয়ী ইংল্যান্ড, এক যুগ পর T-20 WorldCup ফিরল ইউরোপে

November 13, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: ICC

ডনের দেশে বিশ্বযুদ্ধ জিতল ইংল্যান্ড। ৯২-এর পুনরাবৃত্তি ঘটাতে পারলেন না বাবররা। বোলারদের আগুনে ভর করে ১৩৭ রানে পাকিস্তানকে বেঁধে ফেলে ইংল্যান্ড। এক ওভার বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ইংল্যান্ড। পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ জিতল ইংল্যান্ড।

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও পাকিস্তান। রবিবারের মেলবোর্নে বৃষ্টি আশঙ্কা থাকলে, খেলায় বৃষ্টি কোনও বিঘ্ন ঘটায়নি। এদিন টসে জিতে বাবরদের ব্যাট করতে পাঠান বাটলার। প্রথমে ব্যাট করে আট উইকেট হারিয়ে ইংল্যান্ডের সামনে ১৩৮ রানের লক্ষ্য রাখে পাকিস্তান। মহম্মদ রিজওয়ান ব্যক্তিগত ১৫ রানে স্যাম কারনের বলে আউট হন। পাওয়ার প্লে শেষে বাবরদের স্কোর হয় এক উইকেট খুইয়ে ৩৯। আদিল রশিদের বলে আউট হন হ্যারিস। ১০ ওভার শেষে পাকিস্তানের স্কোর হয় ৬৮/২।

ব্যক্তিগত ৩২ রানে প্যাভিলিয়নে ফেরেন পাক অধিনায়ক বাবর। শান মাসুদ ২৮ বলে ৩৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। শাদাব খান ২০ রান করেন। স্যাম কারন তিনটি উইকেট নেন। ক্রিস জর্ড এবং আদিল রশিদ দুটি করে উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে প্রথমেই ধাক্কা খায় ইংল্যান্ড, শাহিন আফ্রিদির বলে ১ রানে আউট হয়ে ফেরেন অ্যালেক্স হেলস। ব্যক্তিগত ১০ রানে দাঁড়িয়ে হ্যারিস রউফের বলে সাজঘরে ফেরেন আউট সল্ট। পাঁচ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর হয় ৪৩/২। ২৬ করে ফেরেন অধিনায়ক বাটলার। ১০ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর হয় ৭৭/৩। হ্যারি ব্রুক ২০ রানে শাদাব খানের বলে ফেরেন। ১৫ ওভার শেষে বাটলারদের স্কোর হয় ৯৭/৪। দুরন্ত বোলিংকে ভর করে ম্যাচে ফেরার চেষ্টা চালাচ্ছিল পাকিস্তান। ইংল্যান্ডের ইনিংস ধরে রেখেছিলেন বেন স্টোকস। ফাইনালের নায়ক হয়ে উঠলেন তিনি। ৪৭ বলে হাফসেঞ্চুরি করেন তিনি। পাঁচটি চার ও একটি ছক্কায় সাজানো ছিল তাঁর ইনিংস। দ্বিতীয়বার টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ জিতে মেলবোর্নে নজির গড়ল ইংল্যান্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#T20 World Cup, #T20 World Cup Final, #t20 world cup 2022, #Eng vs Pak

আরো দেখুন