খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপ উঠবে নেইমারের হাতে, শেষ ষোলোতেই বিদায় নেবে মেসিরা!

November 15, 2022 | 2 min read

আরমাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরই কাতারে শুরু হচ্ছে ফুটবলের বিশ্বযুদ্ধ।

তিতে, দিদিয়ে দেশঁ ও লিয়োনেল স্কালোনি— কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার সাত দিন আগে তিন কোচই স্বস্তিতে। রবিবার তিন জনই চিন্তিত ছিলেন ফরাসি লিগে প্যারিস সঁ জরমঁ বনাম অসে ম্যাচ নিয়ে। লিয়োনেল মেসি, নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র ও কিলিয়ান এমবাপদের জয় নিয়ে তাঁদের কোনও আগ্রহ ছিল না। তিতে, দেশঁ ও স্কালোনির একটাই প্রার্থনা ছিল তাঁদের সেরা অস্ত্ররা যেন চোটমুক্ত হয়ে বিশ্বকাপের দলে যোগ দিতে পারেন। ম্যাচ শেষ হওয়ার পরে তিন চাণক্যই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

তবে শেষপর্যন্ত এবার কাদের হাতে উঠবে বিশ্বকাপ? তা নিয়েই এখন চলছে নানা ধরনের জল্পনা। অস্ট্রেলিয়া লিজেন্ড টিম ক্যাহিলই যেমন, কাতার বিশ্বকাপের ট্রফিটা দেখছেন সেলেসাওদের হাতে।

কাতার বিশ্বকাপ আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সুপ্রিম কমিটি ফর ডেলিভারি ও লিগ্যাসির সদস্য ক্যাহিল। অজিদের প্রাক্তন তারকা বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন। তার অনুমান, ফাইনালে নেইমাররা বেলজিয়ামকে হারিয়ে শিরোপা জিতবে। আর্জেন্টিনা শেষ ষোলোতেই বাদ পড়বে। তাও আবার অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে!

৮ ডিসেম্বরের ফাইনাল নিয়ে ক্যাহিলের ভবিষ্যদ্বাণী, ‘আমি বেলজিয়ামের অনেক বড় ভক্ত। তবে ব্রাজিলের কথা এলে ওরা বিশ্বের অন্যতম শক্তিশালী দল। ফাইনালে ওদের বিপক্ষে খেলা হলে বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ব্রাজিলেরই সবচেয়ে বেশি।’

নিজের দেশ অস্ট্রেলিয়াকে নিয়েও বড় কিছু ভাবছেন ৪টি বিশ্বকাপ খেলা তারকা। মনে করেন, এই টুর্নামেন্টটা হতে পারে অজিদের ইতিহাসের সেরা, ‘আমি আশা করবো অস্ট্রেলিয়া সেরাটা করে দেখাবে। যদি মেসিকে থামাতে পারি, তাহলে শেষ ষোলোতে আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যেতে পারবো।’

এখন দেখার শেষ হাসি কারা হাসেন। বেলজিয়ামের উপর এবার অনেকেই বাজি ধরছেন। ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ও হারতে হয়েছিল বেলজিয়াম দলকে। সেবার তৃতীয় স্থানে থেকেই শেষ করতে হয়েছিল তাদের। সেই যন্ত্রণা স্বাভাবিকভাবেই এবার ভুলতে চাইবেন বেলজিয়ামের ফুটবলাররা। কাতার বিশ্বকাপেই তাঁদের ‘গোল্ডেন জেনারেশনের’ কার্যত শেষ বিশ্বকাপ হতে চলেছে। ফলে বিশ্বকাপের শিরোপা জিতেই আন্তর্জাতিক ফুটবলের মঞ্চকে বিদায় জানাতে চাইবেন তাঁরা।

রাশিয়া বিশ্বকাপে অনেক আশা জাগিয়েও ব্যর্থ হয়েছিল ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে শেষ হয়ে যায় স্বপ্ন। তার পর অনেক জল বয়ে গিয়েছে অ্যামাজন দিয়ে। ব্রাজিলের সেই দলের অর্ধেকও কাতারে যাচ্ছেন না। গোটা দলের খোলনলচে বদলে ফেলা হয়েছে। দলে তারুণ্যের আধিক্য। ন’জন ফরোয়ার্ড নিয়ে বিশ্বকাপে যাচ্ছে ব্রাজিল, যাঁরা প্রত্যেকেই ক্লাবের হয়ে দুর্দান্ত খেলেছেন। এ বার বিশ্বমঞ্চে তারকা হয়ে ওঠার অপেক্ষায়। সঙ্গে নেমার তো আছেনই। যদি এটা তাঁর শেষ বিশ্বকাপ হয়, নিশ্চয়ই জ্বলে উঠতে চাইবেন।

কাপ জেতার সম্ভাবনা কতটা? লিওনেল মেসিও বা কতটা কী করতে পারবেন? সব নিয়ে আর্জেন্টিনার এক সংবাদপত্রে সাক্ষাৎকার দিলেন মরিসিও পোচেত্তিনো । রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা যত না ফেভারিট ছিল, এবার তার চেয়ে বেশি। আসলে কোপা আমেরিকা জেতার পর আর্জেন্টিনা ফুটবলের চেহারাই বদলে গিয়েছে। আর আপনার টিমে যদি মেসি থাকে, তা হলে টিম অটোমেটিক ভাবতে শুরু করে যে, আমাদের মেসির জন‌্য খেলতে হবে। সেটাই ভাবুক টিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Neymar Jr, #world cup, #messi, #Qatar World Cup 2022

আরো দেখুন