দেশ বিভাগে ফিরে যান

দিল্লিতে বিশ্ব বাণিজ্য মেলায় পশ্চিমবঙ্গের প্যাভিলিয়নে উপচে পড়া ভিড়

November 15, 2022 | < 1 min read

সোমবার থেকে নয়াদিল্লিতে শুরু হল বিশ্ব বাণিজ্য মেলা। প্রগতি ময়দানে নবনির্মিত আন্তর্জাতিক ট্রেড সেন্টারে ৪১তম আইআইটিএফ বা বিশ্ব বাণিজ্য মেলার উদ্বোধন করলেন কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল।

‘ভোকাল ফল লোকাল’-এর সঙ্গে সঙ্গতি রেখে রাজ্যের ২১টি জিআই ট্যাগ স্বীকৃত রাজ্যের পণ্যদ্রব্য নিয়ে বাণিজ্যমেলায় হাজির পশ্চিমবঙ্গও। সোমবার বিকেলে রাজ্যের প্যাভিলিয়নের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের রেসিডেন্ট কমিশনার আরডি মিনা। উপস্থিত ছিলেন ডেপুটি রেসিডেন্ট কমিশনার প্রসেনজিৎ দাস ও রাজদীপ দত্ত-সহ রাজ্যের একাধিক প্রশাসনিক কর্মকর্তা।

রাজ্যের ২১টি জিআই ট্যাগ স্বীকৃত পণ্যদ্রব্যের সম্ভার খুলে দেওয়া হয়েছে ক্রেতাদের জন্য। এর মধ্যে রয়েছে দার্জিলিং চা, নকশি কাঁথা, শান্তিনিকেতনী চামড়ার দ্রব্য, মালদার লক্ষণভোগ, হিমসাগর ও ফজলি আম, বালুচরি শান্তিপুরী ও ধনেখালি শাড়ি সহ জয়নগরের মোয়া, বর্ধমানের মিহিদানা সীতাভোগ, তুলাইপাঞ্জি এবং গোবিন্দভোগ চাল। পাশাপাশি রয়েছে বাংলার বিখ্যাত রসগোল্লা, টেরাকোটা, ডোকরা ও পটচিত্র শিল্পের বাহারী প্রদর্শন। সোমবার সন্ধ্যেবেলায় বেঙ্গল প্যাভিলিয়ন উদ্বোধনের সঙ্গে সঙ্গে সেখানে উপচে পড়ে মানুষের ভিড়।

উদ্বোধন করে রেসিডেন্ট কমিশনার আরডি মীনা বলেন, ‘বাংলার ঐতিহ্য সংস্কৃতি ও পরম্পরার সঙ্গে জড়িয়ে রয়েছে এই জিআই ট্যাগ স্বীকৃত পণ্যগুলি। এগুলি বাংলার গর্বের সম্পদ। আমরা আশাবাদী, গতবারের চেয়েও ভালো সাড়া পাব।’ তিনি আরও বলেন, ‘আগামী ২৫ ডিসেম্বর মেলায় পালিত হবে পশ্চিমবঙ্গ দিবস। সে উপলক্ষ্যে এই বাণিজ্যমেলায় উপস্থিত থাকবেন রাজ্যের শিল্প বাণিজ্য মন্ত্রী শশী পাঁজা।’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #International Trade Fair

আরো দেখুন