হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

বালি থেকে কটকের দূরত্ব মাত্র ১৫০০ কিলোমিটার! ভূগোলকে গোলালেন মোদী?

November 15, 2022 | < 1 min read

বালি থেকে কটকের দূরত্ব মাত্র ১৫০০ কিলোমিটার! মাত্র ১৫০০ কিলোমিটার! মাত্র ১৫০০ কিলোমিটার! না কোনও ট্রাভেল এজেন্সির বিজ্ঞাপন নয়। এটা দেশের প্রধানমন্ত্রীর বক্তব্য।

কখনও ড্রেন থেকে জ্বালানি গ্যাস উৎপাদন, আবার আশির দশকে ডিজিটাল ক্যামেরা-ই-মেলের ব্যবহার থেকে শুরু করে মেঘের আড়ালে বিমান ঢেকে যাওয়া; নানান সময়ে হাজারও উদ্ভট তত্ত্ব খাড়া করেছেন মোদী। এবার তাঁর নয়া সংযোজন ইন্দোনেশিয়ার বলি থেকে কটকের দূরত্ব। মোদীর ভূগোল জ্ঞান যে ভয়ংকরী, তিনি নিজেই সে প্রমাণ দিলেন। বালিতে দাঁড়িয়ে কটকে অনুষ্ঠিত বালি যাত্রা মহোৎসব প্রসঙ্গে বলতে গিয়ে মোদী বললেন, কটক থেকে বালির দূরত্ব নাকি ১,৫০০ কিলোমিটার! আদতে সরলরেখা বরাবর এই দুই জায়গার দূরত্ব প্রায় ৪৫০০ কিলোমিটারের মতো।

প্রসঙ্গত, রাজস্থানের বালি ফোর্ট থেকে কটকের দূরত্ব প্রায় ১৩০০ কিলোমিটার। তাহলে কি রাজস্থানের বালি ফোর্ট ও ইন্দোনেশিয়ার বালির মধ্যে গুলিয়েছেন মোদী অ্যান্ড টিম? আর সেই কারণেই এই তথ্য বিভ্রাট! দেশের প্রধানমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদ বসে মোদী বারবার এমন ভুলে ভরা আলটপকা মন্তব্য করেই চলেছেন। বলাইবাহুল্য, এতে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। প্রধানমন্ত্রী নিজের অজ্ঞতাও প্রকাশ্যে প্রতিভাত করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Cuttack, #Bali, #Modi Speech

আরো দেখুন