রাজ্য বিভাগে ফিরে যান

হাতির হানায় প্রাণহানি রুখতে তৎপর রাজ্য, নেওয়া হচ্ছে একাধিক উদ্যোগ

November 17, 2022 | < 1 min read

প্রায়শই জনবসতি পূর্ণ এলাকায় এসে পড়ে হাতির দল। সম্পদ হানির পাশাপাশি, প্রাণহানিও হয়। এবার হাতির আক্রমণ থেকে গ্রামবাসীদের রক্ষা করতে বিশেষ উদ্যোগ নিচ্ছে বন দপ্তর। কয়েকটি জেলায় বিশেষ করিডর তৈরির পদক্ষেপ করছে বনদপ্তর। নির্দিষ্ট করিডরের মধ্যে দিয়ে হাতি চলাচলের ব্যবস্থা করলে, গ্রামবাসীদের জীবন ও সম্পত্তি সুরক্ষিত থাকবে।

ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারসহ যে সব জেলায় হাতির দেখা মেলে, সেখানেই করিডর তৈরি করা হবে। তার মধ্যে ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলায় রাজ্যের তরফে তিনটি করে করিডর তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। কোনও কোনও জেলায় দুইটি বা একটি করে করিডর গড়ে তোলা হবে। হাতির দল যে সব পথে চলাচল করে, সেখানেই চিহ্নিত করে করিডর তৈরি করা হবে। হাতির খাবারের জন্য সেখানে পর্যাপ্ত পরিমাণে চালতা, কলাগাছ ইত্যাদি গাছ লাগানো হবে। বন দপ্তরের মতে, এমনটা হলে সরকারের আর্থিক সাশ্রয় হবে। কারণ হাতির আক্রমণে ঘর-বাড়ি, ফসলের ক্ষতি বা প্রাণ হানি হলে সরকারকেই ক্ষতিপূরণ দিতে হয়।

হাতির আক্রমণ রুখতে বনদপ্তরের পদস্থ অফিসারদের নিয়ে একটি কোর টিম গঠন করা হয়েছে। জানা যাচ্ছে, স্থানীয় মানুষদের নিয়ে গজ মিত্র নামে এক বিশেষ বাহিনী গঠন করা হচ্ছে। বাহিনীর সদস্যরা সরকারের তরফে ভাতা পাবেন। স্পষ্ট কথায়, হাতির আক্রমণে মৃত্যুর সংখ্যা কমাতেই বন দপ্তর এই উদ্যোগগুলো নিচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#elephant

আরো দেখুন