খেলা বিভাগে ফিরে যান

প্রথম ম্যাচেই এই বিশ্বকাপের অন্যতন প্রধান দাবিদার হিসেবে জানান দিল ইংল্যান্ড

November 21, 2022 | 2 min read

(ইংল্যান্ড-৬ ইরান-২)

বিশ্বকাপে আজ ইংল্যান্ড-ইরান ম্যাচটা বলা যেতে পারে যেন উত্তপ্ত কড়াই। দুই দলের আবহই যে এমন! ফলে ইরানের বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচটি নিয়ে রাজনৈতিক কারণেই আগ্রহ প্রবল

পুলিশের হেফাজতে মাশা আমিনির হত্যা ঘটনায় উত্তাল হয়ে আছে ইরান। কাতার বিশ্বকাপ এর প্রতিবাদের মঞ্চ হতে পারে বলে মনে করেছিলেন অনেকেই। হলও তাই। আন্তর্জাতিক ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীত গাওয়ার যে রেওয়াজ, এদিন তা মানেনি ইরান। মাঠে পুরো দলটাই মুখে কুলুপ এঁটে দাঁড়িয়ে ছিল।

একই অবস্থা ছিল ইংল্যান্ডেরও। তারা অবশ্য কাতারের সমকামী বিদ্বেষের প্রতিবাদ জানাবে তা আগেই জানিয়ে রেখেছিল। শেষপর্যন্ত শাস্তির ভয়ে আপাতত সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন কেইন। কেবল কেইন নন, সমকামিতাকে সমর্থন করে তৈরি আর্মব্যান্ড পরবেন না ইউরোপের কোনও অধিনায়কই।

খেলা শুরু হতেই দেখা গেল ৩৫ মিনিটের মাথায় ইরানের রক্ষণ ভেঙে গেল কেইন বাহিনীর দাপটে। প্রথম দিকে একটু দাপট ছিল ইরানের। শুরু থেকেই ইংল্যান্ড আক্রমণের ঝড় তুললেও ইরানের ডিফেন্ডাররা প্রাণপণে দুর্গ রক্ষা করছিলেন। কিন্তু গোলকিপার আলিরেজা বেইরানভান্দের চোট পাওয়া ইরানের আত্মবিশ্বাস কিছুটা হলেও কমিয়ে দেয়। সেই সুযোগটাই নেন গ্যারেথ সাউথগেটের ছেলেরা।

প্রথমার্ধের বাঁশি বাজার আগেই স্কোর বোর্ডটা ছিল এইরকম—৩৫ মিনিটে গোল বেলিংহ্যামের। ৪৩ মিনিটে ২-০ করলেন সাকা। আর তৃতীয় গোলটি এল স্টার্লিংয়ের পা থেকে।

দ্বিতীয়ার্ধেও খেলায় বিশেষ বদল হয়নি। বাকি ৪৫ মিনিটেও অব্যাহত থাকে ব্রিটিশ আধিপত্য। ৬২ মিনিটে ফের গোল করে যান সাকা। তবে সে গোল ছিল চোখ ধাঁধানো। যে গোল দেখার জন্য সারা দুনিয়া তাকিয়ে থাকে বিশ্বকাপের দিকে। ইরান বক্সের ডান দিকে বল পান সাকা। ঢুকে পড়েন বক্সে। সাকার সামনে তখন চার জন বড় চেহারার ইরানি ডিফেন্ডার। বল পায়ে ইনসাইড-আউটসাইড করে চার জনকে নাচিয়ে ছাড়েন ইংল্যান্ড ফরওয়ার্ড। গোলকিপারকে দাঁড় করিয়ে রেখে সেকেন্ড পোস্টে গড়ানে শটে নিজের দ্বিতীয় গোলটি করে যান। ইংল্যান্ডের পাঁচ নম্বর গোলটি আসে ৭১ মিনিটে। র‍্যাশফোর্ড হেড করে গোল করেন। ৯০ মিনিটে ইংল্যান্ডের হয়ে ষষ্ঠ গোলটি করেন জ্যাক গ্রেয়ালিস। অতিরিক্ত সময়ে পেনাল্টি পায় ইরান। তা থেকে ফের গোল করেন তারেমি।

গত বছর ইউরো কাপের ফাইনালে ইটালির কাছে পেনাল্টি শুটআউটে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ইংল্যান্ডের। কিন্তু বিশ্বকাপ অভিযান শুরুতেই নিজেদের এই বিশ্বকাপের অন্যতন প্রধান দাবিদার হিসেবে জানান দিল ইংল্যান্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#World Cup 2022, #England vs Iran

আরো দেখুন