খেলা বিভাগে ফিরে যান

কাতারে জাপানি টাইফুনে লন্ডভন্ড জার্মান ওয়াল

November 23, 2022 | 2 min read

অঘটন! না এই শব্দটি ব্যবহার করে জাপানের লড়াইকে ছোট করার কোনও অধিকার আজ নেই। বরং এশিয়াবাসী হিসেবে কুর্নিস জানাতে হচ্ছে জাপানের লড়াইকে। ২-১ গোলে বিশ্বফুটবলের মহীরুহকে ধরাশায়ী করে দিল বিশ্বফুটবলের ‘লিলিপুট’ জাপান।

বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচে বুধবার চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে শক্তি, সামর্থ্য ও অভিজ্ঞতা, সব দিক থেকেই বেশ পিছিয়ে থেকেই শুরু করেছিল জাপান।

জাপানের স্কোয়াডে দলে জার্মানিতে খেলা আটজন ফুটবলার ছিলেন। তাদের মধ্যে সাতজন খেলেন শীর্ষ লিগ বুন্ডেসলিগায়। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের (দাইচি) কামাদা এই মৌসুমে দুর্দান্ত খেলছে, বা (ওয়াতারু) এনদো (স্টুটগার্ট), যে কিনা বুন্ডেসলিগার সেরা মিডফিল্ডারদের একজন। ফলে ২০১৪ বিশ্ব চ্যাম্পিয়ন দলের খেলোয়াড়দের ব্যাপারে তাদের বেশ ভালো ধারণা নিয়েই মাঠে নেমেছিল জাপান।

তার প্রভাব এদিনের ম্যাচেও স্পষ্ট দেখা গেল। খেলার ৯ মিনিটের মাথায় জার্মানির আক্রমণ সামলে দুরন্ত কাউন্টারে ওঠে জাপান। ডান দিক দিয়ে জাপানের ইটো মাইনাস রাখেন বক্সে। ম্যানুয়াল নয়ার, রুডিগারদের পরাস্ত করে সেই বল জার্মানির জালেও জড়িয়ে দিয়েছিলেন ডাইজেন মায়েডা। কিন্তু পতাকা তুলে অফসাইড দেন লাইন্সম্যান।

অফসাইডের কবল কী জিনিস তা মঙ্গলবার লুসেইল স্টেডিয়ামে টের পেয়েছিল আর্জেন্টিনা। প্রথমার্ধে তিনটি বল সৌদির জালে জড়ানোর পরেও তা অফসাইডের জন্য বাতিল হয়েছিল। বুধবার জার্মানির বিরুদ্ধে খেলার শুরুতেই জাপানের গোল বাতিল হল অফসাইডের জন্য।

তবে দ্বিতীয় কোয়ার্টার থেকেই প্রেসিং ফুটবল আরও বাড়ায় জার্মানি।চাপ পড়ে জাপান বক্সে। ৩৩ মিনিটে পেনাল্টি থেকে জার্মানিকে এগিয়ে দেন গুন্ডোগান। খেলার সময় যত এগিয়েছে জার্মান আক্রমণ তত বাড়ছে। গোড়ায় প্রতিআক্রমণে উঠলেও দেখা গেল জাপান টিমকে ক্রমশ ডিফেন্সিভ হতে। রক্ষণে লোকও বাড়িয়ে দেয় তারা। ফলে ফাঁকা মাঝমাঠের সুযোগ নিয়ে আরও চাপ বাড়িয়েছে জার্মানি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে জার্মানির কাই হ্যাভার্টেজের গোল বাতিল হয় অফসাইডের জন্য।

বিরতির পর মাঠের নামার মিনিট চারেকের মধ্যেই দারুণ আরেকটা গোলের সুযোগ পায় জার্মানি। প্রতি আক্রমণে নিজেদের বক্স থেকে রোউম বল বাড়ান মুসিয়ালার দিকে। জাপানের পাঁচজন খেলোয়াড়কে পেরিয়ে দারুণ এক শটও নিয়েছিলেন মুসিয়ালা। কিন্তু সেটা বেরিয়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

জাপান অবশ্য একেবারে বসে থাকেনি। সুযোগ পেলেই প্রতি আক্রমণে উঠেছে, বেশ কয়েকবার ভীতিও ছড়িয়েছে জার্মান রক্ষণভাগে। ৭৩ মিনিটে তো ইতোর একটা শট দারুণভাবে ঠেকিয়ে জার্মানিকে বাঁচিয়ে দেন গোলরক্ষক ম্যানুয়াল নয়্যার। তবে জাপান হাল ছাড়েনি যার পুরস্কার তারা পেয়ে যায় মিনিট তিনেক পরেই। কারোকু মিতোমার পাস থেকে বল পেয়ে শট নেন তাকুমি মিনামিনো। তাঁর শট নয়্যার ধরতে না পারলেও ফিরিয়ে দেন। তবে রিতসু দোয়ানের ফিরতি শট আর আর ঠেকাতে পারেনি।

ফ্রি-কিক থেকে ইতাকুরার লম্বা পাস যায় তাকুমা আসানোর কাছে। যিদি দারুণ এক ছোঁয়ায় ফাঁকি দেন জার্মান ডিফেন্ডার নিকো শ্লোটারবেককে। তারপর দূরহ এক কোন থেকে শট নিয়ে নয়্যারের মাথার উপর দিয়ে পাঠান জালে। জার্মান দর্শকদের স্তব্ধ করে গর্জন করে উঠেন জাপানি সমর্থকেরা। এরপর হন্যে হয়ে চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি জার্মানি। শেষ পর্যন্ত ২-১ গোলে বিশ্বফুটবলের মহীরুহকে ধরাশায়ী করে দিল বিশ্বফুটবলের ‘লিলিপুট’ জাপান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Germany, #World Cup 2022, #Japan

আরো দেখুন