খেলা বিভাগে ফিরে যান

লুকা মদ্রিচদের আটকে দিল মরক্কো, গোলশূন্য ভাবে শেষ হল ম্যাচ

November 23, 2022 | < 1 min read

সৌদি আরবের মতো অঘটন না ঘটাতে পারলেও ক্রোয়েশিয়াকে (croatia) আটকে দিল মরক্কো। গোলশূন্য অবস্থায় শেষ হল ম্যাচ।

মঙ্গলবার বিশ্বকাপে (World Cup 2022) বড় অঘটন ঘটিয়ে ইতিহাস রচনা করে সৌদি আরব। শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়ে তারা চমকে দিয়েছে পুরো বিশ্বকে। এ দিন সেই পথে হাঁটতে চেয়েছিল মরক্কোও। ক্রোয়েশিয়ার বিপক্ষে এমন কিছুই করে দেখানোর লক্ষ্যের কথা বললেন দলটির কোচ ওয়ালিদ রেগরাগি।

লুকা মদ্রিচের বয়স এখন ৩৭। কিন্তু নাম লুকা মদ্রিচ হলে বয়স সংখ্যামাত্র হয়ে যেতে বাধ্য। রিয়াল মাদ্রিদের মাঝমাঠে এখনও ঝলক দেখায় তাঁর শিল্প। ক্রোয়েশিয়ার সর্বাধিক জনপ্রিয়, অন্যতম ‘আইকন’ এই ফুটবলারের উপরেই আবার আস্থা রাখেছিলেন কোচ জলাটকো দালিচ। পাশাপাশি ছিলেন বায়ার্নে খেলা স্তানিসিচ, কোভাসিচ, ব্রোজোভিচ, পেটকোভিচ এবং বহু যুদ্ধের ঘোড়া সেই ইভান পেরিসিচ। কিন্তু শেষ পর্যন্ত তাঁরা কেউ মরক্কোর ডিভেন্স ভেদ করে গোল করতে পারেনি।

হাকিম জিয়েশ–আশরাফ হাকিমিরা শুরু থেকেই ক্রোয়াট খেলোয়াড়দের চোখে চোখ রেখে খেলতে শুরু করে। দুর্দান্ত প্রেসিংয়ে ক্রোয়েশিয়াকে রীতিমতো কাঁপিয়ে দিতে শুরু করে আফ্রিকার দেশটি।

অবশ্য র‌্যাঙ্কিংয়ে খুব বেশি পা্র্থক্যও নেই দুই দলের। গত বারের রানার্স আপ ক্রোয়েশিয়ার চেয়ে ১০ ধাপ পিছিয়ে মরক্কো (Morocco)। খেলেছে ৫টি বিশ্বকাপ। হতাশার কথা হলো সর্বোচ্চ সাফল্য বলতে শেষ ষোলো। তাও আবার সেটা সর্বশেষ ১৯৮৬ সালে! পাশাপাশি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অপ্রতিরোধ্য ক্রোয়েশিয়া ফ্রান্সের বিরুদ্ধে রানার্স আপ হয়ে শেষ করে।

এদিন ক্রোয়েশিয়া যে খারাপ খেলছিল তা নয়, তবে মরোক্কোর প্রেসিং ফুটবলে তাল রাখা কঠিন হয়ে উঠেছিল মদরিচদের। ম্যাচে দুই দলই অবশ্য সুযোগ পেয়েছিল গোল আদায়ের। তবে শেষ পর্যন্ত চেষ্টা করেও কেউ জালের দেখা না পেলে ম্যাচ নিষ্পত্তি হয় গোল শূন্য ড্রয়ে। এটি চলতি বিশ্বকাপে

TwitterFacebookWhatsAppEmailShare

#croatia, #Morocco, #World Cup 2022

আরো দেখুন