খেলা বিভাগে ফিরে যান

কাতারে ইতিহাস লিখলেন রোনাল্ডো, ৩-২-এ ঘানাকে হারিয়ে জয় পর্তুগালের

November 24, 2022 | 2 min read

আজ মুখোমুখি হয় পর্তুগাল-ঘানা। ফুটবলপ্রেমীরা সিআর সেভেনের ম্যাজিক দেখার অপেক্ষায় দিন গুনছিলেন, তিনিই পর্তুগিজ ফুটবলের ভরকেন্দ্র। হয়ত জীবনের শেষ বিশ্বকাপে নামলেন রোনাল্ডো, আর বিশ্বের মঞ্চে সিআর সেভেন ম্যাজিকের দেখা মিলবে না। অনুরাগীরা আবেগপ্রবণ, আজ আবেগপ্রবণ রোনাল্ডোও, জাতীয় সঙ্গীত গাওয়ার সময় কেঁদে ফেললেন। ক্যামেরায় ধরা পড়ল ছবি, আবেগ সামাল দেওয়ার চেষ্টা করেও পারলেন না। ক্ষনিকের মধ্যেই সামলে নিলেন নিজেকে। গড়ে ফেললেন ইতিহাস। লড়াই চলল সমানে সমানে, টানটান ম্যাচের সর্বশেষ ফলাফল ৩-২।

ম্যাচ শুরু হতেই গোলের সুযোগ পেয়ে যান রোনাল্ডো কিন্তু তা গোলে পরিণত হয়নি। ম্যাচের ৮ মিনিটের মাথায় ঘানার রক্ষণ ভেদ করেও গোল করতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফের ১৪ মিনিটের মাথায় সুযোগ পান। বাঁ দিক থেকে ভাসানো সেন্টারে হেড করেন, কিন্তু তাও পোস্টের বাইরে চলে যায়। ঘানার ডিফেন্সে চাপ বজায় রাখে পর্তুগাল। পাল্টা কয়েকটা আক্রমণের চেষ্টা করে ঘানা, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। ৩১ মিনিটে ঘানার জালে রোনাল্ডো বল জড়ালেও, তার আগেই ফাউল দিয়েছিলেন রেফারি। ফলে তা গোল হিসেবে গণ্য হয়নি। গোল শূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে ঘানার সালিসু বক্সের মধ্যে রোনাল্ডো ফাউল করেন। ৬৫ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রোনাল্ডো। জিজির ডান দিক দিয়ে টপ কর্ণারে বল জড়িয়ে দেন রোনাল্ডো। একই সঙ্গে তিনি গড়লেন অনন্য নজির, এই প্রথম কোনও ফুটবলার পাঁচটি বিশ্বকাপে গোল করলেন। ম্যাচের ৭৩ মিনিটে গোল শোধ করলেন ঘানার আন্দ্রে আয়েও। স্কোর লাইন ১-১, মুহূর্তের মধ্যে পট পরিবর্তন, ৭৭ মিনিটে ফের পর্তুগালকে এগিয়ে দেন জাও ফেলিক্স। ২-১ এগিয়ে গেল পর্তুগাল। আবারও ৮০ মিনিটে ঘানার গোলে আছড়ে পড়ল পর্তুগিজ আক্রমণ, ৩-১-এ এগিয়ে গেল রোনাল্ডো বাহিনী। গোল করলেন রাফায়েল লিও। ৮৯ মিনিটে ঘানা পর্তুগিজেদের রক্ষণ ভেঙে গোলে বল জড়িয়ে দেয়, গোলটি করেন বুকারী। জয় দিয়েই মরুদেশে বিশ্বকাপ অভিযান শুরু করলেন রোনাল্ডোরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Portugal, #Qatar World Cup, #Fifa Qatar world cup 2022, #Ghana, #Cristiano Ronaldo

আরো দেখুন