বিনোদন বিভাগে ফিরে যান

সংগীত নাটক আকাদেমি পুরস্কার পেলেন মমতাশঙ্কর, বিক্রম ঘোষ

November 26, 2022 | < 1 min read

সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার পেলেন নৃত্যশিল্পী মমতাশঙ্কর, সুতপা তালুকদার, তবলা শিল্পী বিক্রম ঘোষ এবং বাংলা টি আরও অনেক স্বনামধন্য শিল্পী ।

তবলাশিল্পী স্বপন চৌধুরি বাংলা থেকে একমাত্র সঙ্গীত নাটক রত্ন সম্মান পাচ্ছেন। এছাড়া এবার সঙ্গীত নাটক সম্মান পাচ্ছেন প্রখ্যাত সেতারশিল্পী পণ্ডিত কুশল দাস, নৃত্যশিল্পী মমতাশঙ্কর, মণিপুরি নৃত্যশিল্পী শ্রুতি বন্দ্যোপাধ্যায়, ওডিশি নৃত্যশিল্পী সুতপা তালুকদার, নাটকে অলোক চ্যাটার্জি, আলোকশিল্পী সৌতি চ্যাটার্জি, পারফর্মিং আর্টস্‌–এ সার্বিক অবদানের জন্য উৎপলকুমার ব্যানার্জি প্রমুখ। দুলাল কাঞ্জি এই পুরস্কার পাচ্ছেন বাদ্যযন্ত্র তৈরির জন্য।

এছাড়াও সঙ্গীত নাটক আকাদেমি এককালীন সঙ্গীত নাটক আকাদেমি অমৃত পুরস্কার ঘোষণা করেছে। বাংলা থেকে এই পুরস্কার পাচ্ছেন সুস্মিতা মিশ্র (কত্থক), দীনানাথ মিশ্র (হিন্দুস্তানি কণ্ঠ সঙ্গীত), থাঙ্কুমনি কুট্টি (ভারতনাট্যম), ভগবানদাস কুমার (ছউ)।

সাধারণ পরিষদ সঙ্গীত, নৃত্য, থিয়েটার, ঐতিহ্যবাহী/লোক/উপজাতীয় সঙ্গীত/নৃত্য/থিয়েটার, পুতুলশিল্প এবং সঙ্গীত নাটকের জন্য পারফরমিং আর্টে সামগ্রিক অবদান/বৃত্তির ক্ষেত্রের ১২৮ জন শিল্পীকেও নির্বাচিত করেছে। ২০১৯, ২০২০ এবং ২০২১ সালের একাডেমি পুরস্কার জন্য। এই ১২৮ জন শিল্পীদের মধ্যে আছে তিনটি যৌথ পুরস্কার।

পুরস্কার প্রাপকরা পাবেন একটি তাম্রপত্র এবং অঙ্গবস্ত্রম ছাড়াও এক লক্ষ টাকা৷ সঙ্গীত নাটক আকাদেমি পুরষ্কারগুলি ভারতের রাষ্ট্রপতি একটি বিশেষ অনুষ্ঠানে প্রদান করবেন।

সঙ্গীত নাটক আকাদেমির সাধারণ পরিষদ, ন্যাশনাল একাডেমি অফ মিউজিক, ড্যান্স অ্যান্ড ড্রামা, নিউ দিল্লি, ৬-৮ নভেম্বর ২০২২ তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত তার সভায় সর্বসম্মতিক্রমে পারফর্মিং আর্টসের ক্ষেত্রে দশ বিশিষ্ট ব্যক্তিকে একাডেমি ফেলো হিসাবে নির্বাচিত করে। একাডেমির ফেলোশিপ হল সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং বিরল সম্মান, যা যে কোনো সময়ে ৪০-এর মধ্যে সীমাবদ্ধ। এই দশ ফেলো নির্বাচনের সাথে সাথে বর্তমানে সঙ্গীত নাটক আকাদেমির ৩৯ জন ফেলো রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sangeet Natak Akademi, #Sangeet Natak Akademi Award, #Mamata Shankar, #sutapa talukdar, #Bikram Ghosh

আরো দেখুন