খেলা বিভাগে ফিরে যান

মেক্সিকো ও আর্জেন্টিনা বিশ্বকাপে আগেও মুখোমুখি হয়েছে, সেই ইতিহাস কেমন

November 26, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: Getty Images

ফুরফুরে মেজাজে বিশ্বকাপে খেলতে এসেছিল আর্জেন্টিনা। টানা ৩৬টি ম্যাচ অপরাজিত ছিল তারা। কিন্তু বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার। ফলে শনিবার সেই লুসাইল স্টেডিয়ামেই মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচটি কার্যত আর্জেন্টিনার কাছে মরনবাচন লড়াই হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপ জয়ের আশা জিইয়ে রাখতে হলে এই ম্যাচ জিততেই হবে লিয়োনেল মেসিদের।


স্বাভাবিকভাবেই এই ম্যাচকে সামনে রেখে আরও মনোযোগী মেসিরা। এ জন্য কাতার বিশ্ববিদ্যালয় মাঠে শুক্রবার আর্জেন্টিনার অনুশীলনের পরিবেশ ছিল গুরুগম্ভির। পারেদেস-রদ্রিগোদের সঙ্গে শুরু থেকে অনুশীলনে মেসি। কোচের সঙ্গেও কথা বলতে দেখা গেছে।


কাজটি মোটেও সহজ নয়। মেক্সিকো কোনও অংশে জায়গা ছাড়ার মতো দল নয়। তাদের গোলকিপার ওচোয়া তো হুঙ্কার দিয়ে রেখেছেন। তবে দুই দলের মুখোমুখি হওয়ার অতীত ইতিহাসও আর্জেন্টিনার পক্ষে।


মেক্সিকোর সঙ্গে এ পর্যন্ত সব মিলিয়ে ৩০ ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এর অর্ধেকসংখ্যক ম্যাচেই জিতেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অর্থাৎ ১৫ ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। ৪ ম্যাচ জিতেছে মেক্সিকো ও বাকি ১১ ম্যাচ ড্র হয়েছে। দুই দলের মুখোমুখি হওয়া ৩০ ম্যাচের মধ্যে ৩টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপে।


আর্জেন্টিনা–মেক্সিকো মুখোমুখি হওয়ার ইতিহাসে প্রথম ম্যাচটিই বিশ্বকাপে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে একই গ্রুপে পড়েছিল মেক্সিকো ও আর্জেন্টিনা। গুইলার্মো স্ট্যাবিল–ভারাল্লোদের আর্জেন্টিনা ৬–৩ গোলে হারিয়েছিল মেক্সিকোকে। এর ৭৬ বছর পর বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হয় আর্জন্টিনা–মেক্সিকো। ২০০৬ বিশ্বকাপে লাইপজিগে সে ম্যাচেও মেক্সিকোকে হারিয়েছিল আর্জেন্টিনা। তবে হারের শঙ্কাও ছিল।

ছবি সৌজন্যে: Getty Images


৬ মিনিটে রাফায়েল মার্কেজের গোলে এগিয়ে গিয়েছিল মেক্সিকো। এর ৪ মিনিট পর হারনান ক্রেসপোর গোলে সমতায় ফেরে আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ে ম্যাক্সি রদ্রিগেজের অবিস্মরণীয় ভলিতে করা গোলে জয় তুলে নিয়েছিলেন মেসিরা।


পরের বিশ্বকাপে শেষ ষোলোয় আবারও মেক্সিকোকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল আর্জেন্টিনা। এবারও ফলটা পাল্টাতে পারেনি কনক্যাকাফ অঞ্চলের দলটি।


জোহানেসবার্গে অনুষ্ঠিত সে ম্যাচে মেক্সিকোকে ৩–১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। জোড়া গোল করেছিলেন কার্লোস তেভেজ। একটি গোল গঞ্জালো হিগুয়েনের। অর্থাৎ বিশ্বকাপে এ পর্যন্ত তিন ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হয়ে প্রতিবারই জিতেছে আর্জেন্টিনা।

ছবি সৌজন্যে: Getty Images


লিওনেল মেসি এ পর্যন্ত ৫ বার মেক্সিকোর মুখোমুখি হয়েছেন। ৪ জয় ও ১ ড্রয়ে মেক্সিকোর বিপক্ষে তাঁর স্মৃতিটা বেশ সুখকর। এই ৫ ম্যাচে আর্জেন্টিনার করা ১৪ গোলের ৩টি মেসির। ২টি গোল বানিয়েও দিয়েছেন। ২০০৬ বিশ্বকাপের শেষ ষোলোয় প্রথমবারের মতো মেক্সিকোর মুখোমুখি হয়ে ৩৬ মিনিট খেলেছিলেন মেসি। কোনো গোল পাননি।


পরের বছর কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনার ৩–০ গোলের জয়ে গোল করেছিলেন মেসি। আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি জানিয়েছেন, ‘‘যখন পরিস্থিতি নকআউটের মতো হয়ে যায়, তখন জেগে উঠতেই হয়। আমার দলের ছেলেরা যথেষ্ট যোগ্য সেটা করে দেখানোর জন্য। আমরা খেলার ধরন হয়তো কিছু পরিবর্তন করব। প্রথম একাদশেও পরিবর্তন করতে পারি। তবে যে ভাবে খেলছি, সে ভাবেই খেলব আমরা। আমার দল সব কিছু করার জন্য প্রস্তুত। বড় ধাক্কা খাওয়ার পর মাঠে নেমে যা যা করা দরকার, সব কিছু করতে তৈরি ছেলেরা।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Argentina, #Qatar World Cup 2022, #Fifa Qatar world cup 2022, #Mexico, #Argentina vs Mexico

আরো দেখুন