খেলা বিভাগে ফিরে যান

অশ্বমেধের ঘোড়া ছোটাচ্ছেন এমবাপে, ফুটবলের মিথ কি ভাঙতে পারবে ফ্রান্স?

November 27, 2022 | < 1 min read

ফুটবল বিশ্বকাপের মিথ কি ভাঙতে পারবেন এমবাপেরা? উত্তর বলতে সময়। কিন্তু যেখানে ২০১৮তে শেষ করেছিলেন, সেখান থেকেই যেন আরম্ভ করল ফ্রান্স। এমবাপে নায়ক হয়েগিয়েছেন বহুদিন আগেই। দুই বিশ্বকাপ মিলিয়ে নিজের নামের পাশে লিখে ফেলেছেন সাত সাতটি গোলের ঠিকানা। পরিসংখ্যানের নিরিখে ২৩ বছরেই তিনি কিংবদন্তিদের সঙ্গে এক আসনে বসে পড়লেন।

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে বারবার গোল করার জায়গায় পৌঁছে গিয়েছিলেন তরুণটি। আক্রমণে কাঁপুনি ধরিয়ে দিতে দিতে ৬৮ মিনিটের মাথায় দেম্বেলের ক্রস থেকে হেডে গোল করেছিলেন এমবাপে। গোল পেয়ে থামেননি, গোল করিয়েওছেন।

গতকালের ডেনমার্ক ম্যাচেও তিনিই সেনানায়ক, এলেন, খেললেন, জিতে ফিরলেন। জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপে। কাল​​
৬০ মিনিটে থিও হের্নান্দেজের পাসে ইনস্টেপে বল জালে জড়িয়ে ফ্রান্সকে এগিয়ে দেন এমবাপে। অবশেষে ৮৬ মিনিটে গ্রিজম্যানের পাসে বুক দিয়ে রিসিভ করে গোল করেন। তিন গোল করে কাতার বিশ্বকাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজের নামটা খোদাই করে ফেললেন রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী তারকা। প্রসঙ্গত, ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়াও চলতি বিশ্বকাপে তিনটি গোল করে ফেলেছেন।

টানা দুই ম্যাচে জিতে শেষ ষোলোর পথ নিশ্চিত করে ফেলল ফ্রান্স। দুই জয়েই এমবাপে থাকলেন ভরকেন্দ্র হয়ে। বিশ্বকাপের ইতিহাস বলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা পরের বার জিততে পারে না। কিন্তু অশ্বমেধের ঘোড়া ছোটাচ্ছেন এমবাপে। প্রথম দু-ম্যাচে মিলেছে টোটাল ফুটবলের স্বাদ। রক্ষণ নয়, আক্রমণই সেরা ডিফেন্স বলছে ফ্রান্সের খেলার ধরণ। কাতারের মহারণে অন্যতম কাপ জয়ের দাবিদার হয়ে উঠছে ফ্রান্স।

TwitterFacebookWhatsAppEmailShare

#france, #mbappe

আরো দেখুন