কলকাতা বিভাগে ফিরে যান

ক্যালক্যাটা ক্লাবের নির্বাচনে BJP-র প্রাক্তন রাজ্যপালের হার

November 28, 2022 | < 1 min read

বাংলার মাটিতে সব দিক থেকেই দেউলিয়া হয়ে গিয়েছে বিজেপি, ক্যালক্যাটা ক্লাবের নির্বাচনের ফলাফল অন্তত তেমনটাই বলছে।ঐতিহ্যবাহী ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট নির্বাচনে আইনজীবী প্রমিত কুমার রায়ের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছিলেন তথাগত রায়। কিন্তু জয়ের মুখ দেখা হয়নি, বঙ্গ বিজেপির প্রাক্তন সভাপতি তথা ত্রিপুরা ও মেঘালয়ের প্রাক্তন রাজ্যপালের। স্বাধীনতার পর এই প্রথমবার ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট পদের নির্বাচনে কোনও প্রাক্তন রাজ্যপাল অংশ নিলেন এবং হারলেন।

একুশে বিধানসভা নির্বাচনের আগে বাংলার ফিরে এসেছিলেন তথাগত রায়, কিন্তু তাঁর দল তাঁকে বিশেষ পাত্তা দেয়নি। বাংলায় বিজেপির হারের পর থেকেই গেরুয়া শিবিরের নেতাদের বিরুদ্ধে তোপ দাগছিলেন তথাগত। এই পরিস্থিতিতেই তিনি ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলেন। বিজেপির তরফে চেষ্টার ত্রুটি রাখা হল না। জোরদার প্রচারও করা হল। কিন্তু জয় এল না।

ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ক্লাবের দীর্ঘদিনের সদস্য তথা কলকাতা হাইকোর্টের অ্যাডভোকেট প্রমিত কুমার রায়। প্রসঙ্গত, কলকাতার সোশ্যাল ক্লাবগুলোর মধ্যে ক্যালক্যাটা ক্লাবেই একমাত্র সুনির্দিষ্ট পদ্ধতিতে নির্বাচন হয়। সদস্যরা ভোটাধিকার প্রয়োগ করে সদস্যদের নির্বাচিত করেন। অধুনা এই ক্লাবের সদস্য সংখ্যা প্রায় ৪,০০০। নব নির্বাচিত প্রেসিডেন্ট তথাগত রায়কে প্রায় ১১৫ ভোটে হারিয়েছেন।

ক্যালক্যাটা ক্লাবের এই ভোটের ফলাফল শহরের সামাজিক জীবনের সাক্ষ্য বহন করে। বলাবাহুল্য, এই ভোটই বলে দিচ্ছে বিজেপি বা বিজেপির কোনও প্রতিনিধি বাংলার বুকে গ্রহণযোগ্যতা হারিয়েছে। নাগরিক সমাজও তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tathagata roy, #Calcutta club, #Kolkata

আরো দেখুন