খেলা বিভাগে ফিরে যান

মরুদেশে সাম্বা ঝড় অব্যাহত, বাইশের বিশ্বযুদ্ধে শেষ ষোলোয় ব্রাজিল

November 28, 2022 | 2 min read

কাসেমিরোর গোলের পরে তাঁকে ঘিরে উচ্ছ্বাস ব্রাজিলের ফুটবলারদের। ছবি: রয়টার্স

মরুদেশে আজ মুখোমুখি ব্রাজিল, সুইৎজারল্যান্ড। বিশ্বকাপের ইতিহাসে গ্ৰুপ পর্যায়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থেকে অনন্য কীর্তি স্থাপন করল ব্রাজিল। টানটান উত্তেজনা ময় ম্যাচে, অনবদ্য ডিফেন্স জয় তুলে নিয়ে গেল তিতের ছেলেরা।

প্রথম ম্যাচে জিতলেও এদিন নেইমারহীন ব্রাজিল নেমেছিল সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে। প্রথম মিনিট থেকেই আক্রমণে যায় ব্রাজিল কিন্তু গোলের মুখ খুলতে পারেনি তিতেরা। ম্যাচের প্রথম থেকেই বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়াস আক্রমণ তুলতে শুরু করেন। কিন্তু কাজের কাজ হয়নি। বারবার আক্রমণে এগিয়েও সুইৎজারল্যান্ডের রক্ষণে থামছে সাম্বা হামলা। আঁটুনির মতো রক্ষণ এঁটে রেখেছে মুরাত ইয়াকিনের ছেলেরা। ১৮ মিনিটের মাথায় পাকুয়েতার ক্রসের সুযোগের ব্যবহার করতে পারেননি রিচার্লিসন। ২৬ মিনিট রাফিনহার ক্রস থেকে গোলের সুযোগ নষ্ট করেন ভিনিসিয়াস। ৩০ মিনিটেও সরাসরি গোলরক্ষক ইয়ান সোমারের হাতে শট মারেন রাফিনহা।

৩৫ মিনিটে প্রতি আক্রমণে যায় সুইৎজারল্যান্ড। কিন্তু গোলের মুখ বন্ধই ছিল। প্রথমার্ধের শেষে ৪৫ মিনিটে কর্নার থেকে সুযোগ পায় ব্রাজিল, রাফিনহার ক্রসে গোলের পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু গোল আসেনি। প্রথমার্ধ গোলশূন্য অবস্থায় শেষ হয়। গোটা প্রথমার্ধ ব্রাজিল মাঝ মাঠের উপরে আক্রমণ চালিয়ে গেল। অন্যদিকে, রক্ষণ প্রহরীর মতো দাঁড়াল সুইৎজারল্যান্ড। দ্বিতীয়ার্ধে তিতে নামলেন রদ্রিগোকে, লক্ষ্য আক্রমণের ঝাঁঝ বাড়ানো। অন্যদিকে, জাকা ব্রাজিলের রক্ষণে চাপ বাড়াচ্ছিলেন। কয়েকটি সুযোগ তৈরি হলেও বিপদ ঘটেনি। সতর্ক ছিলেন থিয়াগো সিলভা। ৫৬ মিনিটে আক্রমণে ওঠে ব্রাজিল, কিন্তু বলে পা ঠেকাতে পারলেন রিচার্লিসন। ৫৭ মিনিটে একাই এগোলেন রদ্রিগো, বিপদজনক হয়ে উঠলেও গোলের মুখ খুলল না। অবশেষে গোলের মুখ খুলল, কিন্তু ভারে ধরা পড়ল অফসাইড। ভিনিয়াসের গোল বাতিল করলেন রেফারি। বারবার আক্রমণে আসে আসে ব্রাজিল। কিন্তু বারবার পরাস্ত হয় সাম্বা আক্রমণ।

অবশেষে দুরন্ত গোল। ৮৩ মিনিটে ম্যাচের রঙ বদলে দিলেন, ক্যাসেমিরো। অনেকদিন মনে থাকবে এই গোল। সুইৎজারল্যান্ডের রক্ষণে ফাটল ধরালেন পেলের দেশের ডিফেন্সিভ মিড ফিল্ডার। এরপরেই ভেঙে যায় ডিফেন্স লাইন, বারবার আক্রমণে উঠতে থাকেন রদ্রিগোরা। অতিরিক্ত সময়ে দু-বার বিপদজনক আক্রমণে সুইৎজারল্যান্ডের রক্ষণে কাঁপুনি ধরিয়ে দেয় ভিনিয়াসরা। কিন্তু ব্যবধান আর বাড়েনি। সর্বশেষ স্কোর হয় ১-০।

TwitterFacebookWhatsAppEmailShare

#Brazil, #World Cup 2022

আরো দেখুন