খেলা বিভাগে ফিরে যান

নেইমারকে দ্রুত খেলার জায়গায় নিয়ে আসতে মরিয়া ব্রাজিল টিম ম্যানেজমেন্ট

November 29, 2022 | 2 min read

বিশ্বকাপের মঞ্চে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে প্রথম জয় পেল ব্রাজিল। ফলে সোমবার ম্যাচ শেষে ব্রাজিল সমর্থকদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। ব্রাজিল সমর্থকরা বলছিলেন, দল এখন নেইমারকে ছাড়াও জিততে পারে!


তবে ব্রাজিলের সমর্থকরা যাই বলুন না কেন, নেইমারকে তাড়াতাড়ি চোটমুক্ত করার জন্য উঠে পড়ে লেগেছে ব্রাজিল টিম ম্যানেজমেন্ট। নকআউটে পর্যায়ে গিয়ে নেইমারকে ছাড়া কাতার বিশ্বকাপ জেতা যে কিছুটা হলেও কঠিন হয়ে যাবে, তা ভালমতোই জানেন কোচ তিতে। আর তাই দলের মেডিকেল স্টাফকে অনুরোধ করেছেন, যেভাবে হোক নেইমারকে দ্রুত খেলার জায়গায় নিয়ে আসতে হবে।


নেইমারকে সুস্থ করে তোলার জন্য নাকি ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেটর, মানে ‘নাসা’র প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে ! কিন্তু নেইমারের চোট সারাতে নাসার প্রযুক্তি কীভাবে সাহায্য করতে পারে? এরপর ব্রাজিলের মিডিয়া ম্যানেজার যা বললেন, তাতে অবাক হতে হয়। নেমার যে জুতোর ছবি পোস্ট করেছেন, সেই জুতোকে বলা হয়, ‘কম্প্রেশন বুট।’ এই জুতোই নেইমারের উপর যে ফিজিওথেরাপি হচ্ছে, সেই কাজে প্রযুক্তির সাহায্যে ব্যবহৃত হচ্ছে। এই জুতো প্যান্টের সঙ্গে যুক্ত। মানে, শুধু এই জুতো পরা যাবে না। পুরো প্যান্ট সমেত জুতো পরতে হবে। এরপরই নাসার প্রযুক্তির মাধ্যমে পায়ের বিভিন্ন অংশের ব্যথা কমানোর কাজে তা ব্যবহৃত হচ্ছে। এই পদ্ধতিতে শরীরের নির্দিষ্ট অংশে ব্যথা কমানোর প্রক্রিয়া নাসাতেও হয়। শুধুই ব্যাথা কমানোই নয়।যে জায়গায় চোট লেগেছে, সেই জায়গায় যাতে খুব দ্রুত রক্ত চলাচল স্বাভাবিক হয়ে যেতে পারে, সেটাও দেখা হয়। সঙ্গে চোটের জন্য যে পেশী তন্তুগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই তন্তুগুলোও খুব দ্রুত পুনর্গঠিত হয়ে যেতে পারে। আর এসব কাজ করতে শুরু করলে, চোট পাওয়া জায়গায় ফোলা এমনিতেই কমতে শুরু করে দেয়। যা দেখা যাচ্ছে নেইমারের ক্ষেত্রেও।
ব্রাজিলের প্রাক্তন বিশ্বকাপ জয়ী তারকা রোমারিও চাইছেন নেইমার যত দ্রুত সম্ভব চোট সারিয়ে মাঠে নামুক। ব্রাজিলের নামী সংবাদমাধ্যম ও গ্লোবো পত্রিকায় লেখা খোলা চিঠিতে রোমারিও নেইমারের উদ্দেশে লিখেছেন-
ভাই সব ভাল তো? সত্যি বলতে আমরা ভাল নেই। আমি ও ব্রাজিলের মানুষরা। তুমি মাঠের বাইরে থাকবে, আর আমরা আনন্দে থাকব, তা হতে পারে! নেইমার তোমার চোটটা আমাদের চিন্তায় রেখেছে। তুমি কেন ফোলা গোড়ালির ছবি সোশ্যাল মিডিয়ায় দিলে? আমি জানতে পারি কি! হয়তো তুমি তোমার সততা থেকে দিয়েছ, কিন্তু এতে করে ব্রাজিলের মানুষের মধ্যে ভীতির সঞ্চার করেছে।


দলের সেরা তারকা চোটের ছবি প্রকাশ্যে দিয়েছে, এতে করে হিতে বিপরীত হতে পারে। পুরো দল ভেঙে পড়তে পারে, কোচ চিন্তায় মাথার চুল ছিঁড়তে পারে। ব্রাজিল অবশ্য একার ওপর নির্ভর করে না। তাঁরা ব্যক্তি পুজোয় বিশ্বাসী, কিন্তু দলের ওপর কেউ নয়। আগে দল, তারপর বাকি সবকিছু।


নেমার ২০১৪ সালে তোমার চোটের সময় বুকটা ছনাৎ করে উঠেছিল। জুনিগা তোমার স্বপ্নকে গুঁড়িয়ে দিয়েছিল। ২০১৮ সালেও চোট তোমার পিছু ছাড়েনি, এবার কাতারেও একই বিষয়। মেগা মঞ্চে তোমার পুরো সার্ভিস পাচ্ছে না ব্রাজিল, বহুদিন থেকে। তুমিও নিশ্চয়ই এই বিষয়টি নিয়ে ভাবো…।


সার্বিয়ার পর সোমবার সুইৎজারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে ব্রাজিল। শেষ ম্যাচে তাদের খেলতে হবে ক্যামেরুনের বিপক্ষে। তবে সেই ম্যাচে হারলেও শেষ ষোলোয় খেলা আটকাচ্ছে না ব্রাজিলের। প্রথম দল না হলেও দ্বিতীয় দল হিসাবে প্রি-কোয়ার্টারে খেলতে নামবে তারা। ফলে এখন থেকেই আলোচনা শুরু হয়ে গিয়েছে, শেষ ষোলোয় ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী কে? আর ব্রাজিলের সবাই অপেক্ষা করে আছে, কবে নেইমার মাঠে নামবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Brazil, #FIFA World Cup 2022, #Qatar World Cup 2022, #Neymar Jr

আরো দেখুন