দেশ বিভাগে ফিরে যান

৫৪ হাজারের প্রধানমন্ত্রী শস্যবিমায় ক্ষতিপূরণ মোটে ১ টাকা! মোদী সরকারের ম্যাজিক

November 30, 2022 | < 1 min read

৫৪ হাজার টাকার শস্যবিমায় ক্ষতিপূরণ বাবদ পাওয়া গেল মোটে ১ টাকা ৭৬ পয়সা! মোদী আমলে দেশকে যে আর কত বিচিত্র জিনিস দেখতে হবে তা ইয়ত্তা করা যায় না। পড়ে আশ্চর্য মনে হলেও, ঘটনাটি সত্য! ডাবল ইঞ্জিন রাজ্য মহারাষ্ট্রের পরভানি জেলার কৃষক কৃষ্ণ রাউতের সঙ্গে ঘটনাটি ঘটেছে। প্রথমে বিশ্বাসই করতে পারেননি তিনি।

ওই কৃষক দুই একর জমিতে সয়াবিন, অড়হর ডাল এবং ছোলা চাষ করেছিলেন। ২৫ হাজার টাকা খরচ হয়েছিল। প্রিমিয়াম বাবদ ৬৫৫ টাকাও মিটিয়েছেন। তিনি শুধু একা নন, কেউ পেয়েছেন ১৪ টাকা ২১ পয়সা, আবার কেউ ৩৭ টাকা ২১ পয়সা। পরিসংখ্যান বলছে, পরভানি জেলার কৃষকরা ৪.৪ লক্ষ হেক্টর জমির ফসল বিমার জন্যে প্রিমিয়াম বাবদ ৪৮ কোটি ২০ লক্ষ টাকা টাকা দিয়েছে। সেপ্টেম্বরের বৃষ্টিতে তাদের ফসল নষ্ট হয়ে গিয়েছিল। প্রধানমন্ত্রী শস্যবিমা (Pradhan Mantri Fasal Bima Yojana) ছিল তাদের একমাত্র আশা। কিন্তু সেখানেও জুটল না কিছুই।

একর প্রতি প্রায় ২৭ হাজার টাকা ক্ষতিপূরণ মিলবে বলে আশাবাদী ছিলেন কৃষকেরা (Farmers)। কিন্তু হাতে এল এক টাকা, পাঁচ টাকা, কুড়ি টাকা করে!

এহেন ঘটনা মোদীর শস্যবিমা প্রকল্পের কার্যকারিতা নিয়ে বিরাট প্রশ্ন তুলে দিল। ক্ষতিপূরণের নামে এই ধরণের প্রতারণার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন কৃষকরা। এক-দু’জন নন, অসংখ্যা কৃষক এই একই ঘটনার স্বীকার হয়েছেন। ফলে অচিরেই প্রধানমন্ত্রীর প্রকল্প আমজনতার ভরসা হারাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #crop insurance, #modi govt, #Pradhan Mantri Fasal Bima Yojana

আরো দেখুন