খেলা বিভাগে ফিরে যান

মেসি বনাম লেভানডফস্কি, আজ দুজনের ‘লড়াই’ দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব

November 30, 2022 | 2 min read

বুধবার রাতে নিজেদের বাঁচা-মরার ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হবে পোল্যান্ডের। ‘সি’ গ্রুপ থেকে কোন দুটি দল নকআউট পর্বে যাবে তা আজই পরিষ্কার হয়ে যাবে।

এই গ্রুপের আজ দুটি খেলা রয়েছে। পোল্যান্ড—র্জেন্টিনা এবং সৌদি আরব-মেক্সিকো। এক নজরে দেখে নেওয়া যাক এই গ্রুপ থেকে শেষ ষোলোয় যাওয়ার সমীকরণ-
পোল্যান্ডকে হারালেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে আর্জেন্টিনা। গ্রুপের অন্য ম্যাচে সৌদি আরব-মেক্সিকো ড্র করলে পোলিশদের সঙ্গে ড্র করেও দ্বিতীয় রাউন্ডে যাবে আর্জেন্টাইনরা। সৌদিরা জিতলে আর্জেন্টিনাকে জিততেই হবে, মেক্সিকো জিতলে ও আর্জেন্টিনা ড্র করলে আসবে গোল পার্থক্যের হিসাব।

• আর্জেন্টিনার বিপক্ষে ১ পয়েন্ট পেলেই দ্বিতীয় রাউন্ডে যাবে পোল্যান্ড। হেরে গেলে সৌদি আরব-মেক্সিকো ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে পোলিশদের, ম্যাচটি ড্র হলে কিংবা মেক্সিকো জিতলেও শেষ ষোলোতে যেতে পারে লেভার দল।

• মেক্সিকোকে হারালেই দ্বিতীয় রাউন্ডে উঠবে সৌদি আরব। আর্জেন্টিনা হেরে গেলে ড্র করেও দ্বিতীয় রাউন্ডে যেতে পারে সৌদিরা।

• মেক্সিকোকে শুধু জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে পোল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচের দিকে। সে ক্ষেত্রে আর্জেন্টিনা হারলে কপাল খুলবে মেক্সিকানদের। আর্জেন্টিনা জিতলে কিংবা ড্র করলে, সৌদিদের হারিয়েও গোলের হিসাব করতে হবে মেক্সিকোকে।
ফলে আর্জেন্টিনা এবং পোল্যান্ডের ম্যাচটি দু’দেশের কাছেই বাঁচা-মরার লড়াই। দুই দলের দুই তারকা মেসি এবং লেভানডফস্কির এটাই শেষ বিশ্বকাপ। আর আজকের ম্যাচে এই দু’জনের উপর আলাদা করে নজর থাকবে সকলের| আর্জেন্টিনা এবং পোল্যান্ডের মধ্যে খেলা হলেও অনেকেই একে মেসি-লেভানডফস্কি ম্যাচ বলে চিহ্নিত করছেন।

দু’জনের একটা লড়াই তো আগে থেকেই আছে। ২০২১ সালের ব্যালন ডি’অরটা লিওনেল মেসির হাতে ওঠার পর থেকেই তো তীব্র বিতর্ক। পুরস্কারটা নামধামের কারণেই পেয়েছেন মেসি, পারফরম্যান্সের কারণে নয়। পারফরম্যান্স বিবেচনা হলে আগের মৌসুমের সেরা খেলোয়াড় তো আসলে লেভানডফস্কি। বায়ার্নের হয়ে যিনি মুড়িমুড়কির মতো গোল করেছেন।

২০২০ সালে আরও দুর্দান্ত ফর্মে ছিলেন। যেবার কোভিডের কারণে ব্যালন ডি’অর দেওয়াই হয়নি। মেসি তাই পুরস্কার হাতে নিয়ে বলেছিলেন, আগের বছরের পুরস্কারটা ফ্রান্স ফুটবলের কর্তাব্যক্তিদের লেভানডফস্কির বাড়িতে পৌঁছে দিয়ে আসা উচিত। খুশি হওয়ার বদলে লেভার কাছে যা মনে হয়েছিল লোকদেখানো কথা।
ভদ্রতার খাতিরে অনেক সময় অনেক কথা বলা যায় না। লেভানডফস্কিও প্রকাশ্যে এই বিষয় আর বেশি কিছু বলেন নি। তবে আজ বিশ্বকাপের মঞ্চে জবাব দেওয়ার বাড়তি তাড়না থাকবে লেভানডফস্কির, এরকমটাই মনে করছেন ফুটবল বিশ্লেষকরা।

সাংবাদিক সম্মেলনেও আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ও পোল্যান্ডের কোচ সেসওয়াফ মিখনিয়েভিৎসকেও ‘মেসি বনাম লেভানডফস্কি’ নিয়ে প্রশ্নের সম্মুখিন হতে হল। স্কালোনি তা-ও একটা প্রশ্নেই পার পেলেন কিন্তু মিখনিয়েভিৎসের দিকে ছুটে গেল একের পর এক প্রশ্ন।

মেসি না লেভাডনফস্কি—কে বেশি ভালো? এই ধরনের প্রশ্নের জবাবে মিখনিয়েভিৎস বললেন, ‘বিশ্বকাপ ড্র হওয়ার দিন থেকেই পুরো বিশ্ব এর অপেক্ষায় ছিল। তবে আমি একটা কথা বলতে চাই, এই ম্যাচটা আর্জেন্টিনা বনাম পোল্যান্ড, মেসি বনাম লেভা নয়। মেসি অসাধারণ এক খেলোয়াড়। তবে দুজনের কে ভালো, আমি তা বলব না।‌’

TwitterFacebookWhatsAppEmailShare

#Lionel Messi, #Argentina, #Poland, #Fifa Qatar world cup, #Lewandowski

আরো দেখুন