খেলা বিভাগে ফিরে যান

আজকেও ঈশ্বর হয়ে উঠতে পারবেন মেসি? আর কারা যাবে শেষ ষোলোতে?

November 30, 2022 | 2 min read

বিশ্বকাপের (World Cup 2022) গ্রুপগুলিকে থেকে নকআউট পর্বে করা উঠবে, সেই নিয়ে সরগরম ফুটবল মহল। গ্রুপ সি এবং ডি-র ভাগ্য নির্ধারণ করবে আজকের ম্যাচগুলো। আজ দেখা যাবে ফ্রান্স অপরাজেয় হিসেবে পরের পর্যায়ে যায় কিনা এবং দ্বিতীয় দল হিসেবে এগোবে অস্ট্রেলিয়া না ডেনমার্ক (Denmark)। অন্যদিকে গ্রুপ সি-তে পোল্যান্ড আর্জেন্টিনা (Argentina) এবং সৌদি আরবের মধ্যে কারা পরের রাউন্ডে যাবে, তা বোঝা যাবে আজকেই।

তিউনিসিয়া বনাম ফ্রান্স

তিউনিসিয়া আগের দুটি খেলায় জিতে না পারলেও অঙ্কের হিসেবে বড় জয় পেলে, তার সাহায্যে নকআউট রাউন্ডে উঠতে পারে। এটি সহজ হবে না কারণ ফ্রান্স এখন পর্যন্ত গ্রুপে আধিপত্য বিস্তার করেছে – তিউনিসিয়াকে তাদের সুযোগ নিতে হবে এবং মনে করা হচ্ছে ফ্রান্স তাদের কিছু তারকা খেলোয়াড়কে বিশ্রাম দেবে। ফ্রান্স ১৬-র রাউন্ডে পৌঁছেছে এবং সম্ভবত গ্রুপের শীর্ষে থাকবে, তাই নকআউট গেমের আগে কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। ফ্রান্সের এই স্কোয়াডেরও গভীর শক্তি রয়েছে, তাই তারা যে দলই মাঠে নামুক না কেন, তিউনিসিয়াকে সহজে কিছু করতে দেবে না।

দৃষ্টিভঙ্গির বাছাই: ফ্রান্স

ভারতে ম্যাচ সম্প্রচারের সময়: রাত ৮:৩০

অস্ট্রেলিয়া বনাম ডেনমার্ক

তিউনিসিয়ার বিরুদ্ধে জয়ের পর, অস্ট্রেলিয়া নিজেদেরকে এমন একটি অবস্থা পেয়েছে যে তারা আজ ড্র করলেই (যদি তিউনিশিয়া ফ্রান্সকে না হারায়) তারা পরের রাউন্ডে যাচ্ছে। অস্ট্রেলিয়ার রক্ষণ নিয়ে সমস্যা ফ্রান্সের বিপক্ষে প্রকট ছিল, তবে পরের ম্যাচে তারা অনেক ভালো খেলেছে ।ডেনমার্ক এই টুর্নামেন্টে অনেকের জন্য ডার্ক হর্স ছিল কিন্তু এখনও পর্যন্ত গোলের সামনে সেরকম সুযোগ নিতে পারেনি।

দৃষ্টিভঙ্গির বাছাই: ডেনমার্ক

ভারতে ম্যাচ সম্প্রচারের সময়: রাত ৮:৩০

পোল্যান্ড বনাম আর্জেন্টিনা

অ্যান্টি ফুটবল খেলায় অভিযুক্ত পোল্যান্ড যেন এবারের বিশ্বকাপের অ্যাটলেটিকো মাদ্রিদ। কিন্তু তারা আপত্তি করবে না কারণ তারা বর্তমানে গ্রুপ C-এর শীর্ষে বসে আছে এবং তারা যদি অন্তত একটি ড্র করলেই পরের রাউন্ডে যাওয়া হবে। সৌদি আরবের বিপক্ষে প্রথম গোলের পর লেয়ানডস্কি আরও গোলের জন্য ক্ষুধার্ত থাকবেন, কিন্তু আশা করবেন না যে পোল্যান্ড এই বিপজ্জনক আর্জেন্টিনার বিপক্ষে আক্রমণে এগিয়ে যাবে। সৌদি আরবের বিপক্ষে বিপর্যয় দিয়ে শুরুর পর, আর্জেন্টিনা মেক্সিকোকে কঠিন লড়াইয়ে হারিয়ে দিয়ে তাদের পা খুঁজে পাচ্ছে বলে মনে হচ্ছে। তারা গ্রুপে দ্বিতীয় অবস্থানে আছে কিন্তু তাদের নজর থাকবে প্রথম স্থানে থাকা, যার অর্থ পোল্যান্ডকে হারানো। একটি ড্র তাদের ১৬-র রাউন্ডে প্রবেশের নিশ্চয়তা দিচ্ছে না।

দৃষ্টিভঙ্গির বাছাই: আর্জেন্টিনা

ভারতে ম্যাচ সম্প্রচারের সময়: ১ ডিসেম্বর, রাত ১২:৩০

সৌদি আরব বনাম মেক্সিকো

সৌদি আরব এই টুর্নামেন্টে একটি সারপ্রাইজ প্যাকেজ আগে ম্যাচে এবং গতবার পোল্যান্ডের কাছে হারের পর তারা হতাশ। মেক্সিকোকে জিততে হবে। তারা এখনও পর্যন্ত গ্রুপে গোল করেনি। তবে ই গ্রুপে এখনও যে কেউ পরের রাউন্ডে যেতে পারে।

দৃষ্টিভঙ্গির বাছাই: মেক্সিকো

ভারতে ম্যাচ সম্প্রচারের সময়: ১ ডিসেম্বর, রাত ১২:৩০

TwitterFacebookWhatsAppEmailShare

#FIFA World Cup 2022, #LAST 16

আরো দেখুন