রাজ্য বিভাগে ফিরে যান

পশ্চিমবঙ্গের মতো তামিলনাড়ুও কেন্দ্রীয় সরকারের ‘হিন্দি আগ্রাসনের’ বিরুদ্ধে গর্জে উঠল

December 1, 2022 | 2 min read

পশ্চিমবঙ্গের মতো তামিলনাড়ুও কেন্দ্রীয় সরকারের ‘হিন্দি আগ্রাসনের’ বিরুদ্ধে গর্জে উঠল। কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের ‘হিন্দি আগ্রাসনের’ বিরুদ্ধে প্রস্তাব আনা হয়েছিল তামিলনাড়ু বিধানসভায়। সেই রাজ্যেই হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগন উঠল দক্ষিণ রেলওয়ের বিরুদ্ধে। স্টেশনে হিন্দি শব্দ ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে, এমনই দাবি করেছেন সাধারণ মানুষ। স্টেশন থেকে হিন্দি শব্দ সরিয়ে ফেলতে হবে, এই দাবিতে আন্দোলনও শুরু হয়। প্রবল চাপের মুখে অবশেষে স্টেশনের সাইনবোর্ড থেকে হিন্দি শব্দ সরানো হয়।

কোন্নগর স্টেশন
টিটাগড় স্টেশন
বাউড়িয়া স্টেশন
বিধাননগর রোড স্টেশন
দমদম স্টেশন

শুধু সাধারণ মানুষ নন, এই প্রতিবাদে সামিল হয়েছে আঞ্চলিক রাজনৈতিক দলগুলিও। ভান্নিয়ার সম্প্রদায়ের পাট্টালি মাক্কাল কাটচি দল এই কাজের তীব্র প্রতিবাদ করেছে। তাদের দাবি, হিন্দি বা ইংরাজি বোঝেন না এমন বহু মানুষ প্রতিদিন ট্রেনে যাতায়াত করেন। তাঁদের কথা ভেবে তামিল শব্দই ব্যবহার করা উচিত ছিল। কিন্তু সকলের উপরে হিন্দি চাপিয়ে দেওয়ার একটি প্রয়াস চলছে।

দক্ষিণেশ্বর স্টেশন
বেলঘরিয়া স্টেশন


বরাহনগর রোড স্টেশন
মানকুন্ডু স্টেশন
হিন্দমোটর স্টেশন

পশ্চিমবঙ্গেও একাধিক সংগঠন দীর্ঘদিন ধরে রাজ্যের রেল স্টেশনগুলির বোর্ড থেকে হিন্দি শব্দ সরানোর দাবি জানিয়ে আসছে। যেমন ২০২০ সাল নাগাদ ‘জাতীয় বাংলা সম্মেলন’ নামে একটি সংগঠনের সদস্যরা দমদম-সহ রাজ্যের একাধিক স্টেশনে বোর্ড থেকে হিন্দিতে লেখা স্টেশনের নাম কালো কালি দিয়ে মুছে দেয়। এবার একই রকমভাবে প্রতিবাদ দেখা গেল তামিলনাড়ুতেও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Railway station, #India, #West Bengal, #Tamilnadu, #Hindi Imposition

আরো দেখুন