খেলা বিভাগে ফিরে যান

কানাডাকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বে পৌঁছে গেল মরক্কো

December 1, 2022 | 2 min read

বৃহস্পতিবার আল থুমাম স্টেডিয়ামে গ্রুপ ‘এফ’-এর ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বে পৌঁছে গেল মরক্কো। শেষ ষোলোয় যেতে হলে জিততেই হবে, এই মানসিকতা নিয়ে এদিন মাঠে নেমে ছিল মরক্কো। কারণ, ড্র করলে চেয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে।

শেষ ষোলোয় যাওয়ার জন্য তারা যে কতটা মরিয়া তা খেলার শুরু হওয়ার অল্প কিছু সময় বাদেই বোঝা গিয়েছে। ম্যাচ শুরুর প্রথম চার মিনিটেই হাকিম জিয়েশের গোলে এগিয়ে যায় মরক্কো। ম্যাচের প্রথম থেকেই দারুণ ছন্দে খেলছেন ইউসুফ এন-নেসিরিরা। ম্যাচের পরতে পরতে বুঝিয়ে দিচ্ছে আজ ম্যাচ জিততেই মাঠে নেমেছেন তাঁরা। কানাডাকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ তাঁরা।

খেলার ১৫ মিনিটে সমতা ফেরানোর দারুণ সুযোগ হাতছাড়া করে কানাডা। কাইল ল্যারিনের ক্রসে দূরের পোস্টে ঠিকভাবে শট নিতে পারেননি এই ফরোয়ার্ড।

২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইউসেফ এন-নেসিরি। ৪০ মিনিটে ‘সৌভাগ্যের’ গোলে ব্যবধান কমায় কানাডা। স্যামুয়েল অ্যাডাহকুবির ক্রস নায়েফ আগের্দের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। ঝাঁপিয়ে হাত ছোঁয়াতে পারলেও শেষরক্ষা করতে পারেননি গোলরক্ষক ইয়াসিন বোনো।

চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত এটাই প্রথম আত্মঘাতী গোল, বিশ্বকাপের ইতিহাসে শততম।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে মরক্কোর এন-নেসিরি কানাডার গোলে বল পাঠান। কিন্তু অফসাইডের জন্য গোলটি বাতিল হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই অলআউট আক্রমণে যায় মরক্কো। লক্ষ্য একটাই ছিল যত তাড়াতাড়ি সম্ভব গোলের ব্যবধান বাড়ানো। প্রতি আক্রমণে যায় কানাডাও। কিন্তু কোনও দলই দ্বিতীয়ার্ধে একটি গোলও করতে পারেনি। ফলে ২-১ গোলেই ম্যাচ জিতে ৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে পৌঁছল মরক্কো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Canada, #Morocco, #World Cup 2022

আরো দেখুন