খেলা বিভাগে ফিরে যান

আজ ‘নিয়মরক্ষার’ ম্যাচ খেলতে নামছে ব্রাজিল, কেমন আছেন নেইমার?

December 2, 2022 | 2 min read

আজ বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামছে ব্রাজিল (Brazil)। ক্যামেরুনের বিরুদ্ধে এই ম্যাচটি ব্রাজিলের কাছে কার্যত নিয়মরক্ষার। কারণ, ইতোমধ্যেই প্রথম দুই ম্যাচে জিতে তারা নকআউট পর্বে যাওয়া নিশ্চিত করে ফলেছে আগেই।

জানা গেছে, এই ম্যাচে ব্রাজিল একাদশে বড় পরিবর্তন আসছে। আগের দুই ম্যাচের ৮ থেকে ১০ জন থাকবেন না ক্যামেরুনের বিপক্ষে। রাউন্ড অফ সিক্সটিনের আগে কোনও বাড়তি ঝুঁকি নিতে নারাজ তিতে। তাই প্রথম একাদশে নাকি ১০টি বদল আনবেন।

যদিও ম্যাচের ২৪ ঘণ্টা আগে সম্ভাব্য একাদশ নিয়ে কিছুই বলতে চাননি কোচ তিতে। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের ২৪ জন খেলোয়াড় আছে, যারা কিনা সর্বোচ্চ লেভেলে খেলেন। আমাদের হাতে লিভারপুলে ফাবিনহো সিটির এডারসন, আর্সেনালের মার্টিনেল্লি ও জেসাসের মতো খেলোয়াড় আছেন। পরবর্তী খেলায় কারা খেলবেন আমরা সেটা পর্যবেক্ষণ করছি।

নেইমার (Neymar), দানিলো এবং চোট পাওয়া অ্যালেক্স সান্দ্রোরা যে ক্যামেরুনের বিরুদ্ধে দলে থাকবেন না, আগেই সিদ্ধান্ত হয়ে গিয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, ক্যামেরুন ম্যাচের পর নকআউটে কি নেইমার খেলতে পারবেন? এদিনও টিম ম্যানেজমেন্টের তরফে নেইমারের খেলা নিয়ে নিশ্চিত করে কোনও সময় জানানো হয়নি। তবে আগের দিনের মতোই বলা হয়েছে, সারাদিন ফিজিওথেরাপি করার পর এদিনও সুইমিং পুলের জলে অনেকক্ষণ দৌড়েছেন। এই মুহূর্তে মাঠে দৌড় না করিয়ে, সুইমিং পুলের জলে নেইমারকে দৌড় করানোর একটাই কারণ- ব্রাজিলিয়ান তারকার চোট থেকে সেরে ওঠার ব্যাপারে তাড়াহুড়ো করতে চাইছে না ব্রাজিল। কারণ, নকআউটে নেইমারকে খেলানোর জন্য এখন উঠে পড়ে লেগেছে ব্রাজিল টিম ম্যানেজমেন্ট। যদিও তিতে প্রকাশ্যে এ নিয়ে মন্তব্য করছেন না। এদিনও বললেন, “নেইমারের ব্যাপারে টিম ডাক্তার একমাত্র বলতে পারবেন।”

নকআউটে ইতিমধ্যেই চলে যাওয়ার জন্যই শুধু নয়, বেশ কিছু ফুটবলারের ভাইরাল জ্বরের জন্যও তাঁদের বিশ্রাম দিচ্ছেন ক্যামেরুন ম্যাচে। তবে গ্রুপ পর্বে তৃতীয় ম্যাচে বড় বদল আনা যে ঝুঁকির তাও স্বীকার করলেন তিতে, ‘এটা ঝুঁকিপূর্ণ, হতেই পারে। তবে এটা তাদের জন্য নিজেদের নিজেদের প্রমাণ করার বড় সুযোগও।’ একদিন আগেই ফ্রান্স রিজার্ভবেঞ্চের শক্তি যাচাই করতে গিয়ে তিউনিশিয়ার কাছে এক গোলে পরাজিত হয়েছে। তিতের মাথায় নিশ্চই সেই বিষয়টিও রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Brazil, #Neymar, #FIFA World Cup 2022

আরো দেখুন