খেলা বিভাগে ফিরে যান

ঘানার বিরুদ্ধে ২-০ গোলে জিতেও বিশ্বকাপ থেকে বিদায় নিল উরুগুয়ে

December 2, 2022 | 2 min read

ঘানাকে ২-০ গোলে হারিয়েও বিশ্বকাপ থেকে বিদায় নিতে হল উরুগুয়েকে। পর্তুগাল-দক্ষিণ কোরিয়া ম্যাচ সমতায় থাকায় কিছুটা স্বস্তিও ছিল। কিন্তু ৯১ মিনিটের মাথায় দক্ষিণ কোরিয়া ২-১ ব্যবধানে এগিয়ে শেষপর্যন্ত জয় ছিনিয়ে নেওয়ায় হতাশা নেমে আসে উরুগুয়ে ডাগআউটে। গোল ব্যবধানে যে এগিয়ে নকআউট পর্বে চলে গিয়ে ইতিহাস তৈরি করল দক্ষিণ কোরিয়া।

বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল উরুগুয়ে ও ঘানা। নকাউট পর্বে যেতে হলে আজ উরুগুয়েকে জিততেই হোত। পাশাপাশি গ্রুপের অন্য ম্যাচ অর্থাৎ পর্তুগাল-দক্ষিণ কোরিয়ার ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। আবার ঘানা জিতলেই শেষ ষোলোয় চলে যাবে। ঘানা ড্র করলেও নকাউট পর্বে চলে যেতে পারে- এই পরিস্থিতে আজ খেলা শুরু করে দুই দল।

ম্যাচ শুরুর কুড়ি মিনিটের মাথায় পেনাল্টি পেয়েও মিস করে ঘানা। যেন ২০১০ বিশ্বকাপের পুনরাবৃত্তি। ওই বিশ্বকাপেও তখনকার ঘানার সেরা তারকা আসামোয়াহ জিয়ানের পেনাল্টি শটটি গোলপোস্টে লেগে ফিরে আসে।

প্রথমার্ধে ঘানা পেনাল্টি মিস করার পর আস্তে আস্তে আক্রমণ বাড়াতে থাকে উরুগুয়ে। ম্যাচের ২৬ ও ৩২ মিনিটে জোড়া গোল করে উরুগুয়েকে এগিয়ে দেন আরাসেটা। দুটি গোলের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সুয়ারেজ।

অন্য মাঠে গোল ব্যবধানে যখন এগিয়ে গেল দক্ষিণ কোরিয়া, তখনও ম্যাচে বাকি ছিল ৬ মিনিট, পরে যোগ করা সময় হয়ে আসে আরও ৮ মিনিট। তবে শেষের এই ১৪ মিনিট চেষ্টা করেও আর আরেকটি গোল করতে পারেনি উরুগুয়ে। ফলে ঘানার বিরুদ্ধে জিতেও বিদায় নিতে হল সুয়ারেজদের। ‘এইচ’ গ্রুপ থেকে নকআউট পর্বে গেল দক্ষিণ কোরিয়া এবং পর্তুগাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uruguay, #FIFA World Cup 2022, #Ghana

আরো দেখুন