খেলা বিভাগে ফিরে যান

তানাকার গোল নিয়ে জার্মানির বিরুদ্ধে তির্যক পোস্ট লিনেকার, শিয়ারারের?

December 2, 2022 | 2 min read

গ্রুপ ই-য়ের খেলায় স্পেনের বিপক্ষে ৫১তম মিনিটে জাপানের আও তানাকা গোল করে ব্লু সামুরাইদের এগিয়ে দেন। গোলটি দীর্ঘ VAR (ভিডিও অ্যাসিট্যান্ট রেফারি) চেকের মধ্য দিয়ে যায় কিন্তু রেফারিরা বলটি টাচলাইন অতিক্রম করেনি বলে দেখতে পান।

মাঠের ডান দিক থেকে বল বাড়ানো হয়েছিল এবং কাওরু মিতোমা তার পিছনে লেগেছিল। জাপানি প্লেয়ার থামানোর আগেই বলটি টাচলাইন অতিক্রম করে খেলার বাইরে চলে গেছে বলে মনে হয়েছে অনেক প্রাক্তন বিশ্বকাপারদের। VAR চেক অবশ্য রায় দেয় যে বলটি সম্পূর্ণভাবে লাইন অতিক্রম করার আগেই থামানো হয়েছিল।

ফিফা বিশ্বকাপ গেমে এই ধরনের সিদ্ধান্তের বিচার করার জন্য সেমি অ্যাসিস্টেড অফসাইড প্রযুক্তি রয়েছে। আজকের খেলায় বিবাদের মূল বিষয় ছিল যে বলটি টাচলাইন অতিক্রম করেনি। সিদ্ধান্তটি এশিয়ান দলকে পরের নকআউট রাউন্ডে এগিয়ে নিয়ে গেছে এবং শেষ পর্যন্ত জার্মানিকে প্রতিযোগিতা থেকে ছিটকে দিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় বৃহত্তর মতামত যে স্পেনের বিরুদ্ধে এই গোলটি দেওয়া দুর্ভাগ্যজনক ছিল।

১৯৯০য়ের বিশ্বকাপে গোল্ডেন বুট প্রাপ্ত ইংল্যান্ডের স্ট্রাইকার গ্যারি লিনেকার ১৯৬৬-র বিশ্বকাপের ফাইনালের একটি ছবি পোস্ট করেছেন যেখানে ইংল্যান্ডের জিওফ হার্স্টের গোল বাতিল করা হয়নি কারণ তা গোললাইনের ওপর ড্রপ খেয়েছিল। সেই পরিপ্রেক্ষিতে জার্মানিকে একহাত নিয়েছেন তিনি বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে ইংল্যান্ডের আরেক প্রাক্তন তারকা এবং ইপিএলে সর্বাধিক গোল করার রেকর্ডের অধিকারী অ্যালান শিয়ারার একটি ভিডিও পোস্ট করেছেন এবং লিখেছেন “জার্মানি গ্রুপ পর্বে #FIFAWorldCup থেকে বাদ পড়েছে!!!”

ইংল্যান্ডের প্রাক্তন তারকা গ্যারি নেভিল পোস্ট করেছেন,” কোন সন্দেহ নেই যে VAR চূড়ান্ত অ্যাঙ্গেল /প্রমাণ দেখেছে যা আমরা দেখিনি কিন্তু কেন FIFA হোস্ট ব্রডকাস্টারকে VAR ফুটেজ দেখানোর অনুমতি দেবে না। পিএল-এ আমরা এটি যেমন ঘটতে দেখি তেমনি ছবিগুলির অ্যাক্সেস পাই। কোন অর্থ নেই এবং স্বচ্ছতার সাথে সাহায্য করে না।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Germany, #FIFA World Cup 2022, #Alan Shearer

আরো দেখুন