খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপ ২০২২: কোয়ার্টার ফাইনালের আগে গোল করার তালিকায় কোন দেশ এগিয়ে?

December 8, 2022 | 3 min read

ফিফা বিশ্বকাপ ২০২২-এর এই সংস্করণটি গোল স্কোরিংয়ের ক্ষেত্রে দুর্দান্ত হয়েছে। স্পেন, নেদারল্যান্ডস, ইংল্যান্ডের মতো বড় দলগুলো বিশ্বকাপের প্রাথমিক রাউন্ডে অসাধারণ জয় পেয়েছে। তারপর থেকে রাউন্ড অফ ১৬-এও দলগুলি পরের রাউন্ডের জন্য যোগ্যতা অর্জনের জন্য বড় জয় নিবন্ধন করেছে। এমনকি এখন পর্যন্ত ৬টি নকআউট ম্যাচে গোল হয়েছে ২১টি। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৪-১ গোলে বড় জয় পেয়েছে ব্রাজিল। প্রথম কয়েক রাউন্ডে তাদের বড় জয়ের সাথে ইংল্যান্ড এবং স্পেন বিশ্বকাপ ২০২২-এর সর্বোচ্চ স্কোরারদের মধ্যে রয়েছে। এই সংস্করণে সর্বাধিক সংখ্যক গোল করা শীর্ষ দলের তালিকা এখানে রয়েছে।

১০. ঘানা – ৫ গোল
আফ্রিকান জায়ান্ট ঘানা রাউন্ড অফ ১৬-এ যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও তাদের গোল স্কোরিং ক্ষমতা খেলার সাথে সাথে শক্তিশালী হয়েছে। ঘানা গ্রুপ রাউন্ডের ৩টি খেলায় ৫ গোল করেছে। ঘানা দক্ষিণ কোরিয়াকে ৩-২ ব্যবধানে হারিয়েছে।

৯. ক্রোয়েশিয়া – ৫ গোল
ক্রোয়েশিয়ার মাঠের পারফরম্যান্সে দুর্দান্ত ছিল না। শেষ ম্যাচে তারা পেনাল্টি শুটআউটে রাউন্ড অফ ১৬-এ জাপানের বিরুদ্ধে জয় পেয়ে এবং কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। গ্রুপ রাউন্ডে ক্রোয়েশিয়া কানাডার বিপক্ষে ৪-১ ব্যবধানে মাত্র একটি জয় পেয়েছে। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

৮. জার্মানি- ৬ গোল
জার্মানি কাতারে রাউন্ড অফ ১৬-এর জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হতে পারে, তবুও কোস্টারিকার বিপক্ষে তাদের ৪-২ জয়ের ফলে তারা এই তালিকায় আছে। ২০১৪-এর বিশ্বকাপ চ্যাম্পিয়ন পরপর দুটি বিশ্বকাপ সংস্করণে খারাপ পারফর্মেন্স দেখিয়ে জাপানের বিপক্ষে হেরে যায়।

৭. ব্রাজিল – ৭ গোল
রাউন্ড অফ ১৬-এ দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ৪-১ জয়ের সাথে, ব্রাজিল এই তালিকায় এসে গেছে। তাদের একটি শক্তিশালী স্কোয়াডে অন্যতম সেরা অ্যাটাকিং এবং মিডফিল্ড লাইন আপ রয়েছে, তবুও তারা গ্রুপ রাউন্ডে বড় জয় পেতে ব্যর্থ হয়। ব্রাজিল তাদের আধিপত্যপূর্ণ জয়ের পরে সঠিক সময়ে শীর্ষে উঠতেছে। কোয়ার্টার ফাইনালে তারা ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে।

৬. আর্জেন্টিনা – ৭ গোল
লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনার দল সৌদি আরবের বিপক্ষে ধাক্কা খেয়েও ফিরে এসেছে। প্রথম ম্যাচে হারের পর টুর্নামেন্টে এখন পর্যন্ত ৭ গোল করেছে আর্জেন্টিনা। আর্জেন্টিনাকে এই বিশ্বকাপ জয়ের অন্যতম ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

৫. নেদারল্যান্ডস – ৮ গোল
৮ গোল করে এই তালিকায় রয়েছে নেদারল্যান্ডস। FIFA বিশ্বকাপ ২০২২-এর এই সংস্করণে নেদারল্যান্ডস ক্রমাগত গোল করে চলেছে৷ তারা প্রথম খেলায় সেনেগালের বিরুদ্ধে ২ গোল করেছিল, তারপর থেকে তারা গ্রুপ রাউন্ডে ইকুয়েডরের বিরুদ্ধে একটি, কাতারের বিরুদ্ধে ২ গোল করেছে৷ নেদারল্যান্ডস রাউন্ড অফ ১৬-এর উদ্বোধনী খেলা USA-এর বিরুদ্ধে খেলে এবং ৩ গোল করেছিল। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস।

৪. স্পেন – ৯ গোল
২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেনও তাদের বিশ্বকাপ ২০২২ অভিযান শুরু করেছিল কোস্টারিকার বিরুদ্ধে গোল উৎসব দিয়ে। তারা তাদের উদ্বোধনী খেলায় ৭-০ ব্যবধানে বড় ব্যবধানে জিতেছিল। যদিও সেই খেলার পর তারা জাপানের বিপক্ষেও ধাক্কা খেয়েছিল। তারা শেষ পর্যন্ত শেষ ১৬ পর্বে মরক্কোর কাছে হেরে বিশ্বকাপ ২০২২ থেকে বিদায় নেয়। নিয়মিত সময়ে গোলশূন্য ড্র করার পর পেনাল্টিতে স্পেনকে ৩-০ গোলে হারিয়েছে মরক্কো।

৩. ফ্রান্স – ৯ গোল
বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স বিশ্বকাপে এখন পর্যন্ত আধিপত্য বিস্তার করেছে। ফ্রান্স তাদের উদ্বোধনী খেলায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে বড় জয় পেয়েছে। তারপর থেকে এই বিশ্বকাপে ফ্রান্সের দৌড় বেশ ভালো। রাউন্ড অফ ১৬ পর্যন্ত ফ্রান্স ৯ গোল করেছে। ফ্রান্স প্রি কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে পরাজিত করেছে। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে ইংল্যান্ড।

২.ইংল্যান্ড – ১২ গোল
ইংল্যান্ড তাদের বিশ্বকাপ অভিযান শুরু করে ইরানের বিপক্ষে, এই খেলায় ইংল্যান্ড ৬-২ ব্যবধানে বড় জয় পেয়েছিল। এরপর থেকে টুর্নামেন্টে ইংল্যান্ড ১২টি গোল করেছে। ইংল্যান্ডও সেনেগালের বিপক্ষে তাদের রাউন্ড অফ ১৬-এর খেলায় 3-0 ব্যবধানে জিতেছে। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে তারা।

১. পর্তুগাল – ১২ গোল
বিশ্বকাপে এখন পর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনালদোর নেতৃত্বাধীন পর্তুগালের পারফরম্যান্সে ভালো। পর্তুগাল তাদের উদ্বোধনী খেলায় ঘানার বিপক্ষে ৩-২ এবং উরুগুয়ের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেছিল। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ধাক্কা খেয়েছে পর্তুগাল। যাইহোক, রাউন্ড অফ ১৬-এ তারা সুইজারল্যান্ডের বিপক্ষে ৬-১ গোলের জয়ের সাথে বাউন্স ব্যাক করেছে। তারা এখন কোয়ার্টার ফাইনালে মরক্কোর মুখোমুখি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#FIFA World Cup 2022, #Qatar World Cup 2022

আরো দেখুন