খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপের সেমিফাইনালেই মুখোমুখি হবে আর্জেন্টনা-ব্রাজিল! আশায় বাঙালিরা

December 8, 2022 | 2 min read

বিশ্বকাপ ফুটবল (World Cup 2022) এলেই বাঙালি দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। ব্রাজিল এবং আর্জেন্টিনা! দু’দলের তীব্র বাদানুবাদ চলে। যেমনটা মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকদের মধ্যে হয়ে থাকে। এবারও তার ব্যতিক্রম নয়। দু’দলের সমর্থকরাই ভাবছে এবার বিশ্বকাপটা নিজেদের প্রিয় দলের ঘরেই আসবে।

কাতার বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। শেষ ষোলর বাধা পেরিয়ে এখন কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে লাতিন আমেরিকার দুই দেশ। দুই দলের সমর্থকরা এখনই আলোচনা করতে শুরু করে দিয়েছে মেসি এবং নেইমারের লাড়াইয়ে কে কাকে কটা গোল দেবে!

এর কারণ, শুক্রবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল (Brazil) যদি ক্রোয়েশিয়াকে হারাতে পারে আর আর্জেন্টিনা (Argentina) জিততে পারে নেদারল্যান্ডসের বিপক্ষে— তাহলে সেমিফাইনালে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুটি দেশ। কোনও সন্দেহ নেই বিশ্বের কোটি কোটি সমর্থকরা সেই ম্যাচের দিকে চেয়ে থাকবে। থাকবে অপেক্ষায়। সেটারই বাস্তব রূপ দেখার তর যে সইছে না! ১৯৯০ সালের পর আবার স্বপ্নের সুপার ক্লাসিকো হওয়ার দারুণ সম্ভাবনা তৈরি হয়েছে।

যদিও দুইদলের কেউই স্বপ্নের ম্যাচ নিয়ে ভাবছেন না। আপাতত ভাবনা কোয়ার্টার ফাইনাল পর্ব নিয়ে।

ব্রাজিলের ৩৯ বছর বয়সী তারকা দানি আলভেজ যেমন বলেছেন, “আমরা এখানে প্রতিপক্ষ বেছে নিতে আসিনি। বিপক্ষে যারাই থাকুক লক্ষ্যে পৌঁছানোর জন্য সব কিছু দিয়ে লড়াই করতে হবে আমাদের। ব্রাজিল এখন কোয়ার্টার ফাইনালে। প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকে যথাযথ সম্মান করে এই ম্যাচে মনোযোগ দিতে হবে। ক্রোয়েশিয়ার বিশ্বমানের অনেক ফুটবলার আছে। ওরা আমাদের ১১০ শতাংশ মনোযোগ পাওয়ার যোগ্য।”

সেমিফাইনালে প্রতিপক্ষ কে হবে তা নিয়ে না ভাবলেও লিওনেল মেসিকে ঘিরে উচ্ছ্বসিত প্রশংসা ঝরলো একসময়ের সতীর্থ আলভেজের কণ্ঠে, ‘এখন মেসিই আর্জেন্টিনা। সব কিছু মেসিকে ঘিরে হচ্ছে, তার পা দিয়ে। আমার মনে হয় মেসি বিধ্বংসী ফর্মে আছে। বিশ্বকাপে হিসাবে রাখতে হবে এমন খেলোয়াড়দের একজন ও। অবশ্য নামের কারণে মেসি আলোচনায় আছে এমনিতেই।’

ব্রাজিল-আর্জেন্টিনা এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ১০৭ বার। এর মধ্যে ৪০টি করে জয় আছে দুইদলের। বাকি ২৩টি ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপে মাত্র চারবার দেখা হয়েছে তাদের। ব্রাজিল জিতেছে দুইবার,আর্জেন্টিনার একবার ও ড্র হয়েছে অন্য ম্যাচটি।

তবে সবশেষ কোপা আমেরিকার ফাইনালে মেসির আর্জেন্টিনার কাছে হেরেছে ব্রাজিল। আর এই তথ্য দিয়ে ইতিমধ্যেই মেসি ভক্তরা ব্রাজিলের সমর্থকদের খোঁচা দিয়ে মন্তব্য করতে শুরু করে দিয়েছেন। তবে ছেড়ে কথা বলছেন না পেলের দেশের সমর্থকরাও। তাঁরাও শুনিয়ে দিচ্ছেন এখনও কতবার বিশ্বকাপ জিতেছে তাঁদের দল!

তবে যাই হোক, বাঙালি ফুটবলপ্রেমীরা মনেপ্রাণে যেন চাইছেন,শুক্রবার কোয়ার্টার ফাইনালে জিতে সেমিফাইনালে মুখোমুখি হোক আর্জেন্টিনা-ব্রাজিল। স্বপ্নের ক্লাসিকো দেখুক গোটা বিশ্ব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Argentina, #FIFA World Cup 2022, #Semi final, #Brazil

আরো দেখুন