খেলা বিভাগে ফিরে যান

আজ কি ইউরোপের ‘ভূত’ তাড়িয়ে সেমিফাইনালে পৌঁছতে পারবে ব্রাজিল?

December 9, 2022 | 2 min read

কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) দুর্দান্ত ছন্দে আছে ব্রাজিল। গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে ব্রাজিলের রক্ষণকে সেভাবে পরীক্ষাই দিতে হয়নি। সার্বিয়া কিংবা সুইজারল্যান্ড, কেউ লক্ষ্যে কোনো শট নিতে পারেনি। গ্রুপের শেষ ম্যাচে তারা ক্যামেরুনের বিপক্ষে শেষ দিকে একটি গোল হজম করে বটে, তবে নকআউটের টিকেট আগেই নিশ্চিত হওয়ায় ওই ম্যাচে প্রথম পছন্দের চার ডিফেন্ডারকে বিশ্রাম দিয়েছিলেন কোচ তিতে। শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে প্রথমার্ধেই ব্রাজিল এগিয়ে যায় ৪-০ গোলে।

আল রাইয়ানে শুক্রবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার (Croatia) মুখোমুখি হবে ব্রাজিল (Brazil)। এ ম্যাচ নিয়ে এখন প্রস্তুতি নিচ্ছে দুই দল। লাতিন আমেরিকার দল ব্রাজিল ম্যাচটা জিতে সেমিফাইনালে উঠে ইউরোপের ‘ভূত’ তাড়াতে চায়।

সেই ২০০২ বিশ্বকাপ জয়ের পর থেকে ব্রাজিলকে যে এই ‘ভূত’ তাড়া কর ফিরছে। ব্রাজিল সর্বশেষ বিশ্বকাপ জিতেছে ২০০২ সালে। এরপর চারটি বিশ্বকাপে তিনবার কোয়ার্টার ফাইনালে উঠেছে ব্রাজিল। তিনবারই ইউরোপের কোনো না কোনো দলের কাছে হেরে বাদ পড়েছে। ২০০৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল ফ্রান্স। সে বিশ্বকাপে ‘চতুষ্টয়’ আক্রমণভাগ নিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছেন ‘সেলেসাও’রা—রোনালদো, রোনালদিনিও, কাকা ও আদ্রিয়ানো।

কিন্তু কোয়ার্টার ফাইনালে জিনেদিন জিদানের একক নৈপুণ্যে হার মেনেছিল ব্রাজিল। ৫৭ মিনিটে থিয়েরি অঁরির গোলে ১-০ ব্যবধানের হারে দেশে ফিরেছিল আগেরবারের চ্যাম্পিয়নরা। এরপর পালাবদল শুরু হয় ব্রাজিলিয়ান ফুটবলে।

২০১০ বিশ্বকাপের আগে মাঝের ৪ বছরে পুরোপুরি পাল্টে ফেলা হয় ব্রাজিল দল। কাকা ও রবিনিও থাকলে অন্যান্য পজিশনে নতুন খেলোয়াড় আনেন কোচ দুঙ্গা। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল নেদারল্যান্ডস। ১০ মিনিটে রবিনিওর দেওয়া গোলে ব্রাজিলই এগিয়ে ছিল ম্যাচে। কিন্তু বিরতির পর ওয়েসলি স্নেইডারের জোড়া গোলে আবারও স্বপ্নভঙ্গ হয় ব্রাজিলের। ২-১ গোলে হেরে বিদায় নিতে হয়।

জাপান-কোরিয়ায় (২০০২) বিশ্বকাপ জয়ের পর একবারই সেমিফাইনালে উঠেছে ব্রাজিল। সেটি ঘরের মাঠে আয়োজিত ২০১৪ বিশ্বকাপ। বেলো হরিজেন্তোয় অনুষ্ঠিত সেই ম্যাচ ব্রাজিল–সমর্থকেরা ভুলে যেতে চাইবেন। জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে ১৯৫০ বিশ্বকাপে ‘মারাকানাজ্জো’র পর ব্রাজিলিয়ান ফুটবলে সবচেয়ে বড় বিপর্যয় ডেকে এনেছিলেন ডেভিড লুইসরা।

চার বছর পর রাশিয়ায় কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের সোনালি প্রজন্মের মুখোমুখি হয় তিতের ব্রাজিল। প্রথমে এগিয়ে গিয়েও পরে ২-১ গোলের হারে বিদায় নিতে হয় লাতিন দলটিকে। ইউরোপের দলগুলোর কাছে এমন হার নিয়ে কাল সংবাদ সম্মেলনে জানতে চাওয়া হয়েছিল ব্রাজিল তারকা ভিনিসিয়ুসের কাছে।

আশার কথাই শোনালেন ভিনি, ‘সাম্প্রতিক বছরগুলোয় যা হয়েছে, সেসব পাল্টাতে আমরা বদ্ধপরিকর। আমরা কোয়ার্টার ফাইনাল জিতে সেমিফাইনালে উঠতে চাই। একটি করে ম্যাচ ধরে ধরে এগোতে চাই।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Brazil, #croatia, #FIFA World Cup 2022, #Qatar World Cup 2022, #Croatia vs Brazil

আরো দেখুন