খেলা বিভাগে ফিরে যান

আজ কোয়ার্টার ফাইনালে মরক্কো বনাম পর্তুগাল, শেষ হাসি হাসবেন রোনাল্ডো?

December 10, 2022 | 2 min read

আজ কাতার বিশ্বকাপে (world cup 2022) আল থুমামা স্টেডিয়াম ভারতীয় সময় সন্ধে ৮:৩০-এ কোয়ার্টার ফাইনালে মরক্কো মুখোমুখি হবে পর্তুগালের।

এর আগে এই দুই দল এর আগে দুইবার মুখোমুখি হয়েছে বিশ্বকাপের খেলায়, দুইবারই গ্রুপ পর্বে। মরক্কো ১৯৮৬ সালে ৩-১-এ জিতেছিল, আর পর্তুগাল তাদের ২০১৮ সালে ১-০ ব্যবধানে হারিয়েছিল ।

১৯৮৬ সালে বিশ্বকাপ রাউন্ড অফ ১৬-এ অগ্রসর হওয়া প্রথম আফ্রিকান দল অ্যাটলাস লায়ন্স আবার ইতিহাসের দ্বারপ্রান্তে। ক্যামেরুন (১৯৯০), সেনেগাল (২০০২) এবং ঘানা (২০১০) কোয়ার্টার ফাইনালে পরাজিত হওয়ার পর পর্তুগালের বিরুদ্ধে একটি জয় তাদের সেমিফাইনালে পৌঁছে প্রথম আফ্রিকান দলে পরিণত করবে। ২০০৬ সাল থেকে বাকি সাতটি দলের প্রত্যেকটিই সেমিফাইনালে পৌঁছেছে এবং পর্তুগাল ছাড়া বাকি সব দলই ২০১৪ বা ২০১৮ সালে সেমিফাইনালে পৌঁছেছে।

যদি সিন্ডারেলার গল্প চলতে থাকে, তাহলে এটা হবে কারণ কোচ ওয়ালিদ রেগরাগুই একটি কার্যকর ডিফেন্ড-এন্ড-কাউন্টার স্টাইল স্থাপন করেছেন যা তাদের প্রতিপক্ষ – ক্রোয়েশিয়া, বেলজিয়াম, কানাডা এবং স্পেন – কেউই ভাঙার কাছাকাছি আসেনি। এই চারটি ম্যাচে তারা একমাত্র গোলটি খেয়েছে কানাডার বিপক্ষে সেটিও একটি নিজ গোল, যেটি তখন এসেছিল যখন মরক্কোর দুটি গোলের এগিয়ে ছিল।

এটি অন্যান্য বাকি দলের তুলনায় একটি উল্লেখযোগ্যভাবে ভিন্ন স্টাইল। টুর্নামেন্টে মরক্কোর ৩২,৮% বলের দখল এখন পর্যন্ত বাকি আটটি দলের মধ্যে সবচেয়ে কম (নেদারল্যান্ডস ৫৩.৪% এর পরে)। যদিও এটি সাফল্যের জন্য একটি বাধা নয়, তবে এটি অনেক বেশি আক্রমণ তৈরি করতে মরক্কোর অক্ষমতার একটি অবদানকারী কারণ।

পর্তুগাল সম্পর্কে একটি জিনিস জানতে হবে। শেষ ১৬-এ সুইজারল্যান্ডের বিরুদ্ধে৬-১ জয়ের মাধ্যমে পর্তুগাল তাদের বিশ্বকাপ অভিযানে আসল উদ্দেশ্যকে চাগিয়েছে এবং এটির জন্য বেশিরভাগই দায়ী কোচ ফার্নান্দো সান্তোস। ২০১৪ সাল থেকে দায়িত্বে থাকা ৬৮ বছর বয়সী এই কোচ ২০১৬ সালে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জয়ের জন্য অনেকাংশে নিজেকে নিঃশেষ করে দিয়েছেন। কিন্তু কাতারে ঠিক যখন পর্তুগিজ জনসাধারণ ভবিষ্যদ্বাণী করছিল, এই টুর্নামেন্টে পর্তুগালের দৌড় শেষ, তখন সান্তোস কয়েকটি বিশাল সিদ্ধান্ত নিয়েছিলেন এবং হঠাৎ, তার দল আবার অন্য চেহারা নেয়।

সুইজারল্যান্ড ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বেঞ্চ করা হয়েছিল এবং২১ বছর বয়সী বেনফিকার স্ট্রাইকার গনকালো রামোসকে তার জায়গায় খেলানো হয়েছিল, অন্যদিকে ম্যানচেস্টার সিটির ফুল-ব্যাক জোয়াও ক্যানসেলো এবং উলভস মিডফিল্ডার রুবেন নেভেসকেও বাদ দেওয়া হয়েছিল।

পর্তুগাল ২০১০ এবং ২০১৮ সালে শেষ ১৬-এ হেরেছিল কিন্তু এখন আশা আছে — বার্নার্ডো সিলভা, ব্রুনো ফার্নান্দেস এবং জোয়াও ফেলিক্সের নেতৃত্বে একটি শক্তিশালী আক্রমণকারী শক্তির সাথে — তারা ২০০৬ সালের মতো এগিয়ে যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#World Cup 2022, #Morocco vs Portugal

আরো দেখুন