খেলা বিভাগে ফিরে যান

সেমিতে গিয়েও অভিযোগে জর্জরিত আর্জেন্টিনা, মোটা অঙ্কের জরিমানা দিতে হবে মেসিদের

December 11, 2022 | < 1 min read

রুদ্ধশ্বাস কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে শুটআউটে জিতে বিশ্বকাপে টিকে গিয়েছে মেসিরা। কিন্তু ম্যাচের উত্তেজনার পারদ ছড়িয়ে যায় অন্যত্রও। গোটা ম্যাচে ম্যাচে ১৬টি হলুদ কার্ড দেখানো রেফারি মাতেউ লাহোজের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। পাশাপাশি রয়েছে একাধিক অভিযোগ, খেলা চলাকালীন বিশৃঙ্খলা, রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের মাঠে ঢুকে পড়া, বিপক্ষ ফুটবলার ও কোচদের গালিগালাজ করা। সব মিলিয়ে সেমির আগে জর্জরিত আর্জেন্টিনা। এই পরিস্থিতিতে আর্জেন্টিনার আচরণের কারণে শৃঙ্খলাভঙ্গের মামলা করতে চলেছে বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে ম্যাচের নিয়ম ও নিরাপত্তার ভাঙার অভিযোগ এনেছে ফিফা। ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ফিফার শাস্তির মুখেও পড়তে হতে পারে আর্জেন্টিনাকে।

ম্যাচে রেফারির আচরণে ক্ষোভ বাড়তে থাকে আর্জেন্টিনা শিবিরে। আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের সদস্যরা একে অপরের বিরুদ্ধে ঝামেলায় জড়িয়ে পড়েন। ফাউল মানতে না পেরে আর্জেন্টিনার মার্কোস আকুনা নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের দিকে শট মারেন। এরপরেই দু’দলের ফুটবলারদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। মেসিও ঝামেলায় জড়ান। তার বিরুদ্ধে নেদারল্যান্ড কোচকে গালিগালাজ করার অভিযোগ উঠছে।

নেদারল্যান্ডসের বিরুদ্ধেও সরব ফিফা, শৃঙ্খলাভঙ্গের মামলা তাদের বিরুদ্ধেও করা হচ্ছে। কোনও ম্যাচে, কোনও দল ৫টির বেশি হলুদ কার্ড দেখলে তাদের বিরুদ্ধে এই মামলা দায়ের করে ফিফা। সঙ্গে জরিমানা করা হয়। আর্জেন্টিনার ক্ষেত্রে ম্যাচের নিরাপত্তাভঙ্গের অভিযোগও করা হচ্ছে। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ফুটবল সংস্থাকে সর্বোচ্চ ১৬ হাজার ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১৩ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। তবে আর্জেন্টিনার ক্ষেত্রে দুই অভিযোগ প্রমাণিত হলে সেই জরিমানার পরিমাণ কিছুটা বেশি হবে।​

TwitterFacebookWhatsAppEmailShare

#Argentina, #Semi final, #Fines, #Qatar World Cup, #Fifa Qatar world cup

আরো দেখুন