খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপের জের এবার প্যারিসে: খণ্ডযুদ্ধ মরক্কো এবং ফরাসির সমর্থকদের মধ্যে

December 12, 2022 | < 1 min read

অস্ট্রেলিয়া, বেলিজিয়ামের পর এবার ফ্রান্স (France)। যুদ্ধ শুধু মাঠেই নয়, তার ঢল পড়ছে পথে ঘাটেও।

২০২২-এর ফুটবল বিশ্বকাপের (FIFA World Cup 2022) আগে ফুটবলের শক্তি হিসাবে অখ্যাত ছিল মরক্কোর (Morocco) নাম। কিন্তু গ্রুপ লীগে ফাটাফাটি পারফরম্যান্সের সঙ্গে বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মত ফেভারিটদের হারানোয় এখন চর্চায় তারা। এই প্রথম কোনও আফ্রিকান দেশ হিসাবে মরক্কো বিশ্বকাপ ফুটবলের সেমি ফাইনালে উঠেছে । স্বাভাবিকভাবেই তাদের সমর্থকদের মধ্যে উল্লাসের কোনও খামতি নেই। আর তাতেই বিপত্তি।

শনিবার রাতে কাতারে ছিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের খেলা। সুতি ম্যাচে জিতেছে মরক্কো এবং ফ্রান্স। প্যারিসের চ্যাম্পস এলিজেতে সেই খেলা দেখতে মরক্কোর সমর্থকেরা জড়ো হয়েছিলেন। পর্তুগালকে হারিয়ে মরক্কো প্রথমবারের জন্য সেমিফাইনালে পৌঁছেতে উল্লাসে ফেটে পড়েন সমর্থকেরা। সেই সময় ওই একই জায়গায় ফ্রান্সের সমর্থকেরা উপস্থিত ছিল। তখনি শুরু হয় অশান্তি।

জানা যাচ্ছে মরক্কো এবং ফ্রান্সের সমর্থকদের মধ্যে ব্যাপক ভাঙচুর ও হাতাহাতি চলে। এর ফলে দোকানপাটও ভাঙচুর করা হয়। পুলিস ঘটনাস্থলে পৌঁছানোর পর তাদের সঙ্গেও দুই দেশের সমর্থকদের সঙ্গে খণ্ডযুদ্ধ বাধে। পুলিসকে বাধ্য হয়ে টিয়ার গ্যাসের সেল ছুঁড়তে হয়। চ্যাম্পস এলিজে থেকে এই ঘটনার জের ছড়িয়ে পরে ফ্রিডল্যান্ডেও। দুই জায়গার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বিশাল পুলিস বাহিনী।

TwitterFacebookWhatsAppEmailShare

#FIFA World Cup 2022, #semi finals, #France vs Morocco

আরো দেখুন