খেলা বিভাগে ফিরে যান

নড়বড়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের পথে ভারত

December 17, 2022 | < 1 min read

শেষ হল ভারত বনাম বাংলাদেশ টেস্টের চতুর্থ দিনের খেলা। এদিন বাংলাদেশের রান ছিল ২৭২/৬। পঞ্চম দিনে চার উইকেট ঝুলিতে আসলেই দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাবে ভারত। অন্যদিকে, জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন এখনও ২৪১ রান।

তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ছিল ৪২/০। বাংলাদেশ ১২৪ রানে প্রথম উইকেট হারায়। ১৫৬ বলে ৬৭ রানে নাজমুলকে প্যাভিলিয়নে ফেরান উমেশ যাদব। পরবর্তী ৫০ রানের মধ্যে আরও দুইটি হারায় বাংলাদেশ। অক্ষর প্যাটেলের বলে ৫ রানে বোল্ড হন ইয়াসির আলি, ১৯ রানে ফেরেন লিটন দাস।

নিয়মিত উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ। উপর তখন এক দিক ধরে রেখেছিলেন। জাকির হাসান শতরান করে আউট হন রবিচন্দ্রন অশ্বিনের বলে। মুশফিক ১৯ রানে আউট হন। এই ম্যাচে বাংলাদেশের উইকেটরক্ষক নুরুল হাসান করেন মাত্র ৩ রান। দিনের শেষে ৪০ রান করে ক্রিজে অপরাজিত রয়েছেন শাকিব আল হাসান এবং ৯ রানে অপরাজিত রয়েছে মেহিদি হাসান মিরাজ।

এ দিন বাংলাদেশের ৬টি উইকেটের মধ্যে ৫টি উইকেটই নিয়েছেন ভারতীয় স্পিনাররা। ৩টি উইকেট নেন অক্ষর প্যাটেল, ১টি করে উইকেট পান কুলদীপ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন। একমাত্র পেসার হিসেবে উইকেট পান উমেশ যাদব।

পঞ্চম দিন অর্থাৎ শেষদিন ম্যাচ জিততে ভারতের প্রয়োজন মাত্র ৪টি উইকেট। আশা করা যায়, প্রথম সেশনের মধ্যেই ভারতীয় দল ম্যাচ শেষ করে দেওয়ার চেষ্টা করবে। তবে বাংলাদেশ যদি মরিয়া প্রত্যাবর্তন ঘটায় তা হলে অতীতের সব রেকর্ড ভেঙে যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #Bangladesh, #test match

আরো দেখুন