বিনোদন বিভাগে ফিরে যান

KIFF-এ যাচ্ছেন? সেরা পাঁচ বিদেশি ছবি বেছে দিল দৃষ্টিভঙ্গি

December 18, 2022 | 2 min read

ডিসেম্বরের শহরে সিনেমার আসর বসেছে মহানগরে। তবে সন্ধ্যার পর থেকে আজ আর বাঙালিদের পাওয়া যাবে না। কাতারে ফুটবলের বিশ্বযুদ্ধে মজবে বাংলা। তার আগে রবিবারের পড়ন্ত বিকেলে বা দুপুরে ঢুঁ মারতে পারেন চলচ্চিত্র উৎসবে। কলকাতায় চলছে সিনেমার মরশুম। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মানেই নানান দেশের ছবি দেখা। KIFF-এর সিনেমা ইন্টারন্যাশনল বিভাগে রয়েছে অজস্র সিনেমা, তার মধ্যে কোনটা দেখবেন? চিন্তা নেই দৃষ্টিভঙ্গি রয়েছে।

KIFF-এর সিনেমা ইন্টারন্যাশনল বিভাগের সেরা পাঁচ সিনেমা, দৃষ্টিভঙ্গির বাছাই:

১) কল অফ গড (কোনেটাইভাস্ট):
কিম কি ডুকের ছবিটি দেখে আসতেই পারেন। ছবিটি একটি মেয়ের গল্প। ভালবাসা, স্বপ্ন, কল্পনা, বাস্তবের মিশেল, এই ছবি। সত্যিকারের ভালবাসা খোঁজার গল্প আপনাকে মুগ্ধ করবেই।

২) নো বিয়ার্স (খেরস্নিস্ট):
পরিচালক জাফর পানাহীর ছবি নো বিয়ার্স, ছবিতে পরিচালক ইরানের ছবিই তুলে ধরেছেন।

৩) ক্রাইমস অফ দ্যি ফিউচার:
ছবিটির পরিচালক ডেভিড পল ক্রোনেনবার্গ। এটি কল্পকাহিনী আশ্রিত ছবি। আগামীদিনে অপরাধ জগৎ কেমন হবে, মানুষের জীবনে নানান ধরণের রূপান্তর-পরিবর্তন আসবে, সেগুলি কেমন, কী হতে পারে, সেই নিয়েই ছবিটি। পরিবেশ ও মানুষের সম্পর্কও উঠে আসবে এখানে। রবিবারের বিকেলে দেখে আসতেই পারেন ছবিটি।

৪) রেহইনগোল্ড:
অলস অর্ডার নিক্স নামক এক আত্মজীবনমূলক উপন্যাসের উপর ভিত্তি করে ফাতিহ আকিন ছবিটি বানিয়েছেন। এক কিশোর ও তার পরিবারের গল্প নিয়েই ছবিটি, আশির দশকের কাহিনী। ইরাকের জেল থেকে তাদের জার্মান যাত্রা, ফুটে উঠেছে কাহিনীচিত্রে, বাকিটা জানতে হলে চটপট দেখে ফেলুন ছবিটা।

৫) রাক্কানি মেরিকাপটিনি (মাই সেইলর মাই লাভ):
আদ্যন্ত ভালবাসার ছবি। ক্লাউস হারো ছবিটি বানিয়েছেন। ভালবাসার আদপে যে কোনও বয়স হয় না, সেই কথা বলছে ছবিটি। এক বিধবা তার বাড়ির কাজের লোকের প্রেমে পড়েন কিন্তু তার মেয়ে কিছুতেই মায়ের সম্পর্ক মেনে নিতে পারে না। তা নিয়েই এগোতে থাকে সিনেমা। ভালবাসার গল্প দেখতে ভালবাসলে এই ছবিটি আপনাকে দেখতেই হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KIFF, #kiff 2022, #Kolkata International Film Festival 2022

আরো দেখুন